নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৩ জুন ২০১৯, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৬, ৯ শাওয়াল ১৪৪০
২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু
জনতা ডেস্ক
আরব সাগরে আরও শক্তি সঞ্চয় করে ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু। আজ বৃহস্পতিবার সকাল নাগাদ ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। পরিস্থিতি মোকাবিলায় এরইমধ্যে, উপকূল থেকে প্রায় ৩ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। গেলো ২০ বছরের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলেও জানায় তারা। গেলো মাসের শুরুর দিকে ভারতের ওড়িশা রাজ্যের উপকূলে ঘূর্ণিঝড় ফণির আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর ১ মাসের মাথায় আবারও শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ুর কবলে গুজরাট। আরব সাগরে সৃষ্ট সামুদ্রিক ঝড় গেলো দুইদিনে আরও শক্তি সঞ্চয় কোরে এরইমধ্যে রূপান্তরিত হয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। পরিস্থিতি মোকাবিলায় এইমধ্যে উপকূল থেকে প্রায় ৩ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। তাদের ৭শটি আশ্রয়কেন্দ্র এবং সাইক্লোন সেন্টারে স্থানান্তর করা হবে বলেও জানানো হয়।

ঘূর্ণিঝড়ের প্রভাবে গুজরাট, মহারাষ্ট্রসহ আশপাশের অঞ্চলগুলোতে ব্যাপক বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এরইমধ্যে ওইসব অঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। আমরা গুজরাট উপকূলে রেড অ্যালার্ট জারি করেছি।

পাশাপাশি মহারাষ্ট্রসহ উপকূলের সব মাছ ধরার ট্রলারকে সাগরে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এদিকে, ঘূর্ণিঝড় বায়ু মোকাবিলায় প্রস্তুতি পর্যালোচনা করতে আন্ত:মন্ত্রণালয় বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এসময়, ঝূর্ণিঝড় বায়ুর সবশেষ পরিস্থিতি এবং ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনা নিয়ে আলোচনা করেন তিনি। এরই মধ্যে, পরিস্থিতি মোকাবিলায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে সেনা, নৌ এবং কোস্ট গার্ড সদস্যদেরকেও।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৭
ফজর৪:৩৩
যোহর১১:৫০
আসর৪:১০
মাগরিব৫:৫৩
এশা৭:০৬
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১২৩৭৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.