নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৩ জুন ২০১৯, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৬, ৯ শাওয়াল ১৪৪০
রুশ পররাষ্ট্র মন্ত্রীর অভিযোগ
ইরানবিরোধী এজেন্ডা বাস্তবায়নে যুক্তরাষ্ট্র চাপ প্রয়োগ করছে
জনতা ডেস্ক
ইরানবিরোধী এজেন্ডা বাস্তবায়নে যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদের ওপর চাপ প্রয়োগ করছে বলে অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ জন্য জাতিসংঘ প্রস্তাবনা লঙ্ঘনের চেষ্টা চলছে বলেও জানান তিনি। ওয়াশিংটনের এমন কর্মকা-কে ভয়ংকর আখ্যা দিয়ে চুক্তি রক্ষার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে জার্মানি ও সুইডেন। তেহরানের বিরুদ্ধে আবারও চুক্তি ভঙ্গের অভিযোগ তুলে তাদের জন্য আলোচনার পথ খোলা আছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এরমধ্যেই, দু্থদিনের সফরে তেহরানে গেছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

যুক্তরাষ্ট্রের ইরানবিরোধী তৎপরতার তীব্র সমালোচনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মঙ্গলবার মস্কোয় এক অনুষ্ঠানে তিনি বলেন, পরমাণু চুক্তি থেকে বেরিয়ে ইউরোপীয় ইউনিয়নকেও বিভিন্নভাবে উস্কানি দিচ্ছে ওয়াশিংটন। ইউরোপের কয়েকটি দেশও ইরানকে ফাঁদে ফেলতে চাইছে বলে সতর্ক করেন তিনি। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ইরানের গলাটিপে ধরার লক্ষ্য বাস্তবায়নে নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা উপেক্ষা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর চাপ প্রয়োগ করছে যুক্তরাষ্ট্র। চুক্তি রক্ষায় ইউরোপীয় ইউনিয়নের অনেক কিছু করার আছে। তারা প্রতিশ্রুতিবদ্ধ থাকবে বলে আশা করছি।

যুক্তরাষ্ট্রের কর্মকা-কে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন সুইস পররাষ্ট্রমন্ত্রী মারগোট ওয়ালস্ট্রোম। বলেন, ওয়াশিংটনের তৎপরতা নতুন চুক্তির ক্ষেত্রে অংশীদার হিসেবে তাদের গ্রহণযোগ্যতাও কমিয়ে দিচ্ছে। সুইস পররাষ্ট্রমন্ত্রী মারগোট ওয়ালস্ট্রোম বলেন, ১০ বছরের প্রচেষ্টায় ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি হয়। তেহরানের পরমাণু সক্ষমতা নিয়ন্ত্রণে চুক্তিটি এখনো কার্যকরী। কিন্তু চুক্তি রক্ষার ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য অংশীদারদের জন্য যুক্তরাষ্ট্র মারাত্মক প্রতিবন্ধকতা তৈরি করছে। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখবো। চুক্তি রক্ষায় উভয়পক্ষকে শর্ত মেনে চলার আহ্বান জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। ইরানকে সতর্ক কোরে বলেন, চুক্তি থেকে সরে গেলে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে তেহরান। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, চুক্তি থেকে বেরিয়ে গেলে ইরানের ওপর অতীতের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে। চুক্তির আগের পরিস্থিতিতে পতিত হবে তেহরান। ইরানও নিশ্চয় এটা চায় না। আমারা চুক্তির শর্ত পূরণ করবো। চুক্তি রক্ষা ছাড়া লক্ষ্য বাস্তবায়নের বিকল্প উপায় নেই। তাই এটা রক্ষায় আমাদের সহায়তা অব্যাহত থাকবে। ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় ট্রাম্প প্রশাসনের তীব্র সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন প্রত্যাশী পেতে বুতিগিজ। ঘোষণা দিয়েছেন সরকার গঠন করতে পারলে চুক্তিতে ফেরারও। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের মনোনয়ন প্রত্যাশী পেতে বুতিগিজ বলেন, আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে আমি পুনরায় একত্রিত হবো।

একইসঙ্গে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু চুক্তিতে অন্তর্ভুক্ত করবো। গেলো বছর ওই চুক্তি থেকে সরে দাঁড়ায় ট্রাম্প প্রশাসন। বহাল করে পূর্বের সব নিষেধাজ্ঞা। এক্ষেত্রে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইসরাইলসহ মার্কিন মিত্ররা ট্রাম্পকে ফুসলিয়েছে বলে অভিযোগ রয়েছে। সেই সূত্র ধরে এদিন তাদের তীব্র সমালোচনা করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, এ অঞ্চলের তিনটি দেশ মনে করে, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক বজার রাখার মাধ্যমে, তারা তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে।

তারা ভুল চিন্তা করছে। কারণ যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তাদের অস্ত্রই, ইসরাইলের লক্ষ্য বাস্তবায়নে ব্যবহার করা হবে। অস্ত্র ক্রয়ের জন্য সংযুক্ত আরব আমিরাত হাজার হাজার কোটি ডলার ব্যয় করছে। এ অঞ্চলে দ্বিতীয় ইসরাইল হতে চায় তারা। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার চলমান উত্তেজনার মধ্যেই তেহরানের উদ্দেশ্যে টোকিও ছেড়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। দু'দিনের সফরে ইরানের শীর্ষ পর্যায়ের সঙ্গে বৈঠক করবেন তিনি। গণমাধ্যমকে অ্যাবে জানান, উত্তেজনা প্রশমনে মধ্যস্থতার পাশাপাশি চুক্তি রক্ষার জন্য ইরানের প্রতি আহ্বান জানাবেন তিনি।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২৩
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬১০৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.