নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৩ জুন ২০১৯, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৬, ৯ শাওয়াল ১৪৪০
৩৫১৭
মধ্যপ্রাচ্য কোন্ পথে যাচ্ছে?
ছৈয়দ আন্ওয়ার
বর্তমান সময়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে দ্রুত বর্ধনশীল দেশ হিসেবে ইরান সারা বিশ্বে প্রথম। তারা পরনির্ভরশীল নয়, অস্ত্র ও সামরিক শক্তিতে তারা স্বয়ংসম্পূর্ণ। কোনো ধরনের অস্ত্র তাদের কিনতে হয় না। অপরদিকে, বৈশ্বিক রাজনৈতিক কর্মকা-ের অন্যতম কেন্দ্রবিন্দু হলো আমেরিকা। প্রথম বিশ্বযুদ্ধের পর থেকেই বিশ্ব রাজনীতিতে আমেরিকার কর্তৃত্ব নিশ্চিত হয়ে পড়ে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একচ্ছত্রভাবে বিশ্বরাজনীতির নিয়ন্ত্রণ ও নীতিনির্ধারক হিসেবে আমেরিকার আত্মপ্রকাশ ঘটে। এখন পর্যন্ত পরাশক্তি হিসেবে আমেরিকার ক্ষমতা প্রত্যক্ষ করছে বিশ্ব।

প্রথম থেকেই আমেরিকার অন্যতম বিশেষ আকর্ষণের লক্ষ্য হলো_ মুসলিম অধ্যুষিত মধ্যপ্রাচ্য। এ অঞ্চলে তার আধিপত্য ও উপস্থিতি অন্য যেকোনো অঞ্চলের চেয়ে বেশি। আমেরিকার মদদে মধ্যপ্রাচ্যে কখনো কূটনৈতিক হস্তক্ষেপ, কখনো সরাসরি সম্মুখ যুদ্ধ, কখনো বা বন্ধু দেশের হয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা, আবার বিদ্রোহী গোষ্ঠীকে অস্ত্র দিয়ে সহযোগিতা করা, এমনকি নির্বাচিত সরকারকে উৎখাত ইত্যাদি এ অঞ্চলের নিয়মিত ঘটনা। আমেরিকার এই আধিপত্যের সবচেয়ে বড় সমালোচক এবং বিরোধী রাষ্ট্র হলো ইরান। আর তাই ১৯৭৮ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই ইরানকে যেকোনো মূল্যে দমাতে চেয়েছে প্রেসিডেন্ট জিম্মি কাটার থেকে ডোনান্ড ট্রাম্প সবাই। তাদের সবারই লক্ষ্যবস্ত উপসাগরীয় এলাকায় তেলের কৌশলগত প্রাপ্তি সুরক্ষিত করা, মধ্যপ্রাচ্যে ইসরায়েলের স্বার্থভৌমত্ব স্থাপন করাসহ বেশ কিছু রাষ্ট্রীয় উদ্দেশ্য অর্জন। আর ইরান এ অঞ্চলে ইসরায়েলি দখলদার চরিত্রের বিরোধিতাকারী। কিন্তু এ ক্ষেত্রে সৌদি আরবের ভূমিকা আশানুরূপ নয় বলেই প্রতীয়মান হয়। সম্প্রতি ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৪তম শীর্ষ সম্মেলনে তেহরান অভিযোগ করেছে, সৌদি আরব ওআইসিতে বিভক্তির বীজ বপন করছে। পশ্চিমা বিশ্ব যে সৌদিকেও ধ্বংস করতে চায়, তা কি সৌদি বোঝে না?

পুনশ্চ ঃ বর্তমান ভূরাজনৈতিক প্রেক্ষাপটে সবচেয়ে দুর্দিন যাচ্ছে মধ্যপ্রাচ্যসহ সমগ্র মুসলিম বিশ্বের। মুসলিম বিশ্বের শান্তি ও সমৃদ্ধি রক্ষা করার দায়িত্ব সৌদি আরবেরই।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ১৯
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫০৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.