নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৩ জুন ২০১৯, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৬, ৯ শাওয়াল ১৪৪০
উল্লাপাড়ায় মধু চাষে বদলে গেছে জীবন
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি
এক সময় অতি গরিব ছিলেন। সংসারে অভাব ছিল। দিনমজুরি করেছেন। আবার ভ্যান রিকশা চালিয়েছেন। এ সব কাজ করেই উল্লাপাড়া মো. গহির আলী আয়ের টাকায় সংসার চালিয়েছেন। এখন তার জীবন বদলে গেছে। মৌচাষেই আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন। তিনি এখন সফল মৌ খামারি। কঠোর পরিশ্রমে সফলতা এসেছে।

এর পেছনে এনজিও প্রতিষ্ঠান বাসা তাকে সফলতার দিকে এগিয়ে দিয়েছে। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ভাটবেড়া গ্রামের মো. গহির আলী ২০১০ সালে দিনমজুরি, ভ্যান রিকশা চালানো ছেড়ে বাঙ্ েমৌমাছি পালন ও মধু উৎপাদনে জড়িত হন। তিনি প্রথম মৌ খামারি সুরমান আলীর পরামর্শ ও অনুপ্রেরণায় মৌ খামার থেকে মধু উৎপাদন শুরু করেন। প্রথম ২০টি মৌ বাঙ্ নিয়ে তিনি শুরু করেন। এখান থেকেই তার সফলতা মিলতে থাকে।

মৌ বাঙ্রে সংখ্যা বাড়তে থাকে। সাথে আয় বাড়তে থাকে। প্রায় দুই বছর আগে গহির আলী সীট মেশিন কিনেছেন। এ মেশিনে তৈরি সিএফসীট নিজ খামারে ব্যবহারে পাশাপাশি অন্য খামারির কাছেও বিক্রি করে থাকে বলে জানান। এখন তার ২শটি মৌ বাঙ্ রয়েছে। এদিকে মো. গহির আলী তিন বছর আগে বাংলাদেশ এসোসিয়েশন ফর সোস্যাল এডভান্সমেন্ট (বাসা) এনজিও থেকে 'টেকসই মৌচাষ উন্নয়ন ও মধু বিপণনের মাধ্যমে মৌ চাষিদের আয় বৃদ্ধিকরণ শীর্ষক ভ্যালু চেন প্রকল্পে প্রশিক্ষণ নেন। এ প্রশিক্ষণে রানী উৎপাদন হাইজেনিক পরীক্ষা, মৌকলানী ব্যবস্থাপনা, পোলেন উৎপাদন বিষয়ে হাতে কলমে শিখানো হয়। মো. গহির আলী আরও জানান তিনি এর পেছনে কঠোর শ্রম দিয়েছেন বলেই সফলতা মেলাতে পেরেছেন। মৌ খামার

গড়তে কেউ আগ্রহী হলে তাকে অবশ্যই সব দিক থেকে সহযোগিতা করবেন। এনজিও বাসার উন্নয়ন ফ্যাসিলিটেটর মো. আল আমিন জানান এ এনজিও থেকে মধু চাষিদের স্ববলম্বী হতে উন্নত প্রযুক্তির প্রশিক্ষণ, নতুন প্রযুক্তি সহায়তা দেয়া হয়ে থাকে। এরই মধ্যে গোটা উপজেলার ৫০ জন মৌ খামারিকে এবং ৫শ ২৫ জন সরিষা চাষিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি আরও জানান চাষিরা প্রশিক্ষণ মোতাবেক সরিষা চাষ করলে ফলনের হার অনেক বেশি হয়। এনজিওটি থেকে মধু বাজারজাতকরণে খামারিদের বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হয়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজানুয়ারী - ২৪
ফজর৫:২৩
যোহর১২:১১
আসর৪:০৪
মাগরিব৫:৪৩
এশা৬:৫৮
সূর্যোদয় - ৬:৪১সূর্যাস্ত - ০৫:৩৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৯০৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.