নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৯ মে ২০১৭, ৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২২ শাবান ১৪৩৮
শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে শাহবাগ রণক্ষেত্র
পুলিশসহ শতাধিক শিক্ষার্থী আহত
স্টাফ রিপোর্টার
রাজধানীর শাহবাগে আন্দোলনরত মেডিকেল অ্যাসিসটেন্স ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় ধাওয়া-পাল্টা ধাওয়ায় পুলিশসহ আহত হয়েছে শতাধিক শিক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় ৪ দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে ১টি বিক্ষোভ মিছিল বের করে চারুকলা অনুষদের সামনের সড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেন।

বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে শাহবাগ থানার সামনে পুলিশ অবস্থান নেয়। একপর্যায়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে ম্যাটস শিক্ষার্থীদের মিছিল ছত্রভঙ্গ করে দেয়।

গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট এসোসিয়েশনের (বিডিএমএসএ)'র ব্যানারে বেলা পৌনে ১১টার দিকে ম্যাটস শিক্ষার্থীরা টিএসসিতে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করে সস্নোগান দিতে দিতে শাহবাগ থানার সামনে সড়ক অবরোধ করে অবস্থান নেয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। আর তখনই পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে বঙ্গবন্ধু্ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনের সহ-সভাপতি মেহেদি হাসান বলেন, বিগত ৪ বছর আমরা ম্যাটস শিক্ষার্থীরা এ আন্দোলন করে আসছি। আমাদের একটাই দাবি- তা হলো সুশিক্ষায় শিক্ষিত হবার দাবি। আমরা ডিপ্লোমা চিকিৎসকরা বারবার উচ্চ শিক্ষার দাবি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সকলের দ্বারে দ্বারে ঘুরেও কোনো সদুত্তর পাইনি। আজকে (গতকাল বৃহস্পতিবার) আমাদের ৪টি দাবি নিয়ে এখানে আন্দোলন করছি। আমাদের প্রধান দাবি হলো শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের মাধ্যমে আমাদের মনের দুঃখ ও সমস্যা প্রকাশ করতে চাই।

শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, নিরাপত্তা রক্ষার্থে ও রাস্তায় যানজট এড়াতে পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের রাস্তা অবরোধ করতে দেয়নি। বিশেষ করে আশেপাশে বেশকিছু হাসপাতাল রয়েছে সেখানে জরুরি ভিত্তিতে রোগীদের এম্বুলেন্স চলাচলে যাতে বিঘ্ন না ঘটে সেজন্যই আমাদের প্রতিরোধ।

এদিকে বিক্ষোভ কর্মসূচিতে সংঘর্ষের ফলে ১ জন অজ্ঞাত পথচারী আশঙ্কাজনকভাবে আহত হলে তাকে ঢাবির শিক্ষার্থীরা ঢামেকে ভর্তি করানোর ব্যবস্থা করেন। তাছাড়া এসময় ঢাবির টিএসসি ও শাহবাগ মোড়ে সৃষ্টি হয় তীব্র যানজট ও জনদুর্ভোগ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, শাহবাগে বসে রাস্তা আটকানোর পরিকল্পনা থাকায় আমরা শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছি। সকাল থেকেই তারা শহীদ মিনারে অবস্থান নিয়েছিল। এরপর তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিতে রওনা দেয়। আপনারা জানেন স্মারকলিপি দিতে ১টি প্রতিনিধিদল যেতে হয়। তারা সেই নিয়ম না মেনে একদল শিক্ষার্থী শাহবাগের রাস্তা অবরোধ করতে চাইলে আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২৫
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩০৭৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.