নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৯ মে ২০১৭, ৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২২ শাবান ১৪৩৮
মিডিয়া ট্রায়াল
ছৈয়দ আন্ওয়ার
মিডিয়া বা গণমাধ্যমের কাজ খবর পরিবেশন এবং বিশ্লেষণ করা। কিন্তু আজকাল গণমাধ্যমের মূল ধারার বাইরে নতুন একটি ধারার সৃষ্টি হয়েছে। যারা খবর পরিবেশন এবং ঘটনার বিশ্লেষণের পাশাপাশি অভিযুক্তদের কি বিচার হওয়া উচিত, কিংবা অনেক ক্ষেত্রে আইনের ধারা উল্লেখ করে সে অনুযায়ী বিচারের দাবি জানিয়ে থাকে। আবার অনেক সময় দেখা যায় তারা রায়ও দিয়ে দিচ্ছে। যা মোটেও গণমাধ্যমের কাজ নয়।

কোনো ঘটনা বা দুর্ঘটনার প্রেক্ষাপট জনসমক্ষে তুলে ধরা, কোনো ফাঁকফোকর বা জালিয়াতির আশ্রয় নিলে তা নিরপেক্ষভাবে বিশ্লেষণ করা মিডিয়ার দায়িত্ব। আর প্রয়োজনীয় তথ্য-উপাত্ত, যুক্তি-তর্ক, সত্য-মিথ্যা যাচাই-বাছাই করে সঠিক তদন্ত শেষে রায় দেবে আদালত। কিন্তু দেখা যাচ্ছে, মিডিয়া ইদানীং নিজের দায়িত্বের বাইরে অর্থাৎ আদালতের দায়িত্ব পালনে বেশ উৎসাহী হয়ে উঠছে। যাকে অনেকেই বলছে মিডিয়া ট্রায়াল। আর মিডিয়ার এমন পরিবেশনাকে আমজনতা গুরুত্ব দিচ্ছে খুব বেশি। যা কিনা সামাজিক অস্থিরতাকে ত্বরান্বিত করছে। মিডিয়ার কথা ও কাজ নির্ভরযোগ্য এবং নিরপেক্ষ জ্ঞান করেই সাধারণ মানুষের মধ্যে একটি প্রতিক্রিয়া দেখা দেয়। তাদের সিদ্ধান্তকেও মানুষ গুরুত্বের সাথেই গ্রহণ করে থাকে। তাই তাদের কাজে কোনো অতিরঞ্জিত সংযোগ থাকা বাঞ্ছনীয় নয়।

পুনশ্চ : যার কাজ তাকেই সাজে। সমাজ যাকে যে ধরনের দায়িত্ব দিয়েছে তার বাইরে গেলেই অনাসৃষ্টি। আদালত যেমন খবর পরিবেশন করবে না। তেমনই মিডিয়াও আদালতের কাজে হস্তক্ষেপ করবে না- এমনটাই কাম্য।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২৯
ফজর৩:৪৫
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪৩
এশা৮:০৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৩৮
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১৮০৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.