নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১৭ মে ২০১৮, ৩ জ্যৈষ্ঠ ১৪২৫, ৩০ শাবান ১৪৩৯
খুলনায় সিটি নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ইলেকশন ওয়ার্কিং গ্রুপ
স্টাফ রিপোর্টার
খুলনা সিটি কর্পোরেশনে বিচ্ছিন্ন কিছু সহিংসতা এবং অনিয়ম ছাড়া মোটা দাগে সেখানে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে বেসরকারি সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডবিস্নউজি)।

গতকাল বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সমম্মেলনে এই তথ্য জানায় নির্বাচন সংক্রান্ত বেসরকারি পর্যবেক্ষক সংস্থাটি।

নির্বাচনী প্রক্রিয়ায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য ২৮টি সিভিল সোসাইটি প্রতিষ্ঠান/সংস্থার সমন্বয়ে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ গঠিত।

সাংবাদিক সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন ইডবিস্নউজি'র পরিচালক ড. মো. আব্দুল আলিম। এ সময় সংস্থাটির সদস্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, কিছু অনিয়ম ও বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন মোটা দাগে শান্তিপূর্ণ হয়েছে। এটি ছিল স্থানীয় সরকার নির্বাচন। চলতি বছর নির্বাচনের বছর হিসেবে এই নির্বাচনের গুরুত্ব অনেক ছিল। তিনি আরও বলেন, এর আগে অনুষ্ঠিত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন এই সময়ের মধ্যে অন্যতম সেরা ভোট অনুষ্ঠান হয়েছে। সেই হিসেবে খুলনার নির্বাচন পিছিয়ে আছে। যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। মূল প্রবন্ধে ড. মো. আব্দুল আলিম জানান, খুলনার নির্বাচনে ভোট দেয়ার হার ৬৪ দশমিক ৮ প্রতিবন্ধী ভোটারদের জন্য ৭৮ দশমিক ৬ শতাংশ কেন্দ্র উপযুক্ত ছিল। তিনি আরও জানান, ভোটকেন্দ্রের ভেতরে ও বাইরে সহিংসতার ঘটনা ঘটেছে যথাক্রমে ৪টি ও ১২টি। অবৈধভাবে ব্যালটে সিল মারার ঘটনা ২৮টি, ভোট দেয়ায় বাধার ঘটনা ১৮টি, ভোট কেন্দ্রের ৪০০ গজের মধ্যে নির্বাচনী প্রচারণার ঘটনা ১০টি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ প্রার্থীর পক্ষে অবস্থান নেয়ার ঘটনা ঘটেছে ৪টি। সংস্থাটি জানায়, সেখানে ২৮৯টি ভোট কেন্দ্রের মধ্যে ইডবিস্নউজি ১৪৫টি (৫০.০২%) ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করে এসব তথ্য পায়।মূল বক্তব্যে আরও উল্লেখ করা হয়, বেশ কিছু কেন্দ্রে নির্বাচনী ফলাফল পরিবর্তনের জন্য সহিংসতা ও নির্বাচনী অনিয়ম করার চেষ্টা করা হয়েছে। কিন্তু বিচ্ছিন্ন ঐসব ঘটনার ব্যাপকতা বেশি না হওয়ায় তা ভোটের ফলাফল পরিবর্তনে কোনো প্রভাব ফেলতে পারেনি।

তারা জানান, ভোট গ্রহণের সময় ইডবিস্নউজির পর্যবেক্ষকরা ৯৯.৩ শতাংশ ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট এবং ৮৮.৮ শতাংশ ভোটকেন্দ্রে বিএনপি মেয়র প্রার্থীর এজেন্টদের দেখতে পেয়েছেন। ভোটকেন্দ্রে পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের সামনে ব্যালট বাঙ্ খোলা হয়েছিল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২২
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৬১০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.