নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৬ মে ২০১৪, ২৩ বৈশাখ ১৪২১ , ৬ রজব ১৪৩৫
বাজেট বিষয়ক নাগরিক মোর্চার সাংবাদিক সম্মেলন
অংশগ্রহণমূলক জেলা বাজেট বাস্তবায়নের দাবি
স্টাফ রিপোর্টার
বাজেট প্রণয়নের ক্ষেত্রে অংশগ্রহণমূলক জেলা বাজেট বাস্তবায়নের দাবি জানিয়েছে জাতীয় পর্যায়ে সক্রিয় ২৭টি সমমনা সংগঠনের সমন্বয়ে গঠিত বাজেট বিষয়ক নাগরিক মোর্চা। গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলন থেকে এ দাবি জানানো হয়। সাংবাদিক সম্মেলনে বক্তারা বলেন, আসন্ন বাজেট ২০১৪-১৫ কে সামনে রেখে বাজেট বিষয়ে অনগ্রসর জনগোষ্ঠী কৃষক, শ্রমিক, প্রতিবন্ধী, দলিত, আদিবাসীদের চাহিদা ও দাবির বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণই আমাদের উদ্দেশ্যে। বাজেট প্রণয়ন প্রক্রিয়াকে বিকেন্দ্রীভূত করে জেলা বাজেট বাস্তবায়নের মাধ্যমে বাজেটে অনগ্রসর জনগোষ্ঠীর চাহিদার প্রতিফলন ঘটাতে হবে। ধনী ও ক্ষমতাবানদের স্বার্থে অনুৎপাদনশীল খাতে অগ্রাধিকার ভিত্তিতে বাজেট বরাদ্দ না দিয়ে দারিদ্র্য নিরসনে উৎপাদনশীল খাতে অগ্রাধিকার দিয়ে গণমুখী বাজেট প্রণয়ন করতে হবে। তারা বলেন, জনগণের নির্বাচিত প্রতিনিধির নেতৃত্বে সকল রাজনৈতিক এবং নাগরিক প্রতিনিধির সমন্বয়ে জেলা, উপজেলা, পৌর/ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে বাজেট প্রণয়ন, বাস্তবায়ন ও মনিটরিং-এর জন্য কমিটি গঠন এবং জেলা বাজেট প্রণয়নের জন্য প্রয়োজনীয় আইনি সংশোধন ও কাঠামোগত সংস্কার সাধন করতে হবে। বাজেটে জনঅংশগ্রহণ নিশ্চিত করার জন্য খসড়া বাজেট কমপক্ষে তিন মাস পূর্বে জনগণের জন্য উন্মুক্ত করা উচিৎ। পাশাপাশি জনঅংশগ্রহণের ভিত্তিতে প্রয়োজন কৃষকবান্ধব কৃষিনীতি প্রণয়ন।

এসময় মোর্চার পক্ষ থেকে আরো কিছু দাবি তুলে ধরা হয়। সেগুলো হলো- কৃষকদের জন্য শস্যবীমা চালু, খাস জমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বণ্টন, প্রতি ইউনিয়নে একটি শস্য ব্যাংক এবং প্রতি উপজেলায় অন্তত একটি হিমাগার স্থাপন, শ্রম আদালতগুলো সক্রিয় করা, পিছিয়ে পড়া, দলিত, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর নাগরিক অধিকার, সাক্ষরতা ও সার্বিক জীবনমান উন্নয়নের জন্য বিশেষ বাজেট বরাদ্দের আওতা ও পরিমাণ বৃদ্ধি, বর্তমান শিক্ষানীতি বাস্তবায়নে মোট বাজেটের নূ্যনতম ২০ শতাংশ বরাদ্দ শিক্ষাখাতে নিশ্চিতকরণ, স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ মোট বাজেটের অন্তত ১০ শতাংশ করা, স্বাস্থ্যখাতের বাণিজ্যিকীকরণ বন্ধ করতে উদ্যোগ গ্রহণ, অতি দরিদ্র রোগী, প্রতিবন্ধী, কৃষক, শ্রমিকের জন্য হেলথ কার্ডের ব্যবস্থা করতে বাজেটে বরাদ্দ, জলবায়ু অভিঘাত মোকাবিলায় প্রান্তিক, উপকূলীয়, নারী, শিশু, প্রতিবন্ধী ও ঝুঁকিপ্রবণ এলাকার মানুষের জন্য বিশেষ বাজেট বরাদ্দের ব্যবস্থা, উপকূলীয়, চর, হাওড়, বাওড় ও পার্বত্য অঞ্চলকে 'স্পেশাল ইকোনোমিক জোন' ঘোষণা, জাতীয় বাজেটের জন্য সুর্নিদিষ্ট বরাদ্দ রাখা, প্রতিটি মন্ত্রণালয়/বিভাগের বাজেট এবং উপকারভোগীদের তথ্য জেন্ডারভিত্তিক পৃথক করার উদ্যোগ গ্রহণ ইত্যাদি।

সাংবাদিক সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন নাগরিক মোর্চার অন্যতম সদস্য সংগঠন সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র'র নির্বাহী পরিষদ সদস্য ডেইজি আহমেদ এবং মোর্চার পক্ষে লিখিত দাবিনামা পাঠ করেন বাংলাদেশ ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার। এসময় আরো উপস্থিত ছিলেন- সুপ্র পরিচালক এলিসন সুব্রত বাড়ৈ, বাঁচতে শিখ নারী'র সভাপতি ফিরোজা বেগম, বিডিইআরএম'র সভাপতি সুনীল কুমার মৃধা, এসবিএসএস'র নির্বাহী পরিচালক ফেরদৌস আহমেদ প্রমুখ।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7