নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৭ এপ্রিল ২০১৮, ৪ বৈশাখ ১৪২৫, ২৯ রজব ১৪৩৯
মেক্সিকো সিটির বাজার সাজলো বর্ণিল রঙে
জনতা ডেস্ক
প্রাচীন একটি বাজারকে কীভাবে সুন্দর করে সাজাতে হয়, সেটিই যেন করে দেখালো মেঙ্েিকাবাসী। অপরিচ্ছন্নতার শৃঙ্খল ভেঙে চিত্রকর্ম দিয়ে রুচিশীল নান্দনিকতা ফুটিয়ে তোলা হয়েছে মেঙ্েিকা সিটিতে। এতে ক্রমেই বাড়ছে ক্রেতা সমাগম, বাড়ছে সাধারণ দর্শনার্থীদের ভিড়ও।

উত্তর আমেরিকার দেশ মেঙ্েিকাতে খাদ্য পণ্যের সব থেকে বড় বাজার ্তুডি আবাসতো্থ। প্রাচীন এই বাজারকে বলা হয় দেশটির পাইকারি পণ্যের সরবরাহ কেন্দ্রের প্রাণ। দিনে দিনে এ বাজারটি হয়ে পড়ে নোংরা ও অস্বাস্থ্যকর। ফলে এর সৌন্দর্য বর্ধনে নেওয়া হয় ব্যাতিক্রমী উদ্যোগ। শিল্পীর আলপনায় ভরিয়ে তোলা হয় বাজারের প্রতিটি দেয়াল ও সড়ক। আর এতেই রুচিশীল ও মনোরম হয়ে ওঠে ডি আবাসতো। প্রতিদিন প্রায় ৩৩ হাজার টন পণ্যের বেচাকেনা হয় এখানে। ব্যস্ততম এই বিপণীকেন্দ্রের উন্নয়নে এমন উদ্যোগ ছিল বেশ চ্যালেঞ্জিং।

আইটিজি গঞ্জালবিজ (সৌন্দর্য বর্ধন, প্রকল্প পরিচালক) বলেন, মেঙ্েিকার রয়েছে প্রাচীণ ঐতিহ্য। সেইসব ঐতিহ্যের আদলে আন্তর্জাতিক মানের শিল্পকর্ম তুলে ধরতে চেয়েছি। যেভাবে অঙ্কন করা হয়েছে, মানুষের ভালো না লেগে পারে না। আমাদের কাজ অনুকরণীয় হতে পারে অন্যান্য দেশেও। শিল্পী গুসতাভো প্রেডো বলেন, ্তুশিল্পকর্মের শক্তি অনেক। মানুষকে আকর্ষণ করতে পারাসহ সামাজিক সৌন্দর্য ছড়াতেও এর জুড়ি নেই। আমি মনে করি আগের চেয়ে আরও ক্রেতা টানবে এই পাইকারি বাজার। বাড়বে ব্যবসার পরিধি। খুনোখুনি, মাদকসহ নানা কারণে সংবাদমাধ্যমে নেতিবাচক শিরোনামে উঠে আসে এই দেশটি। তবে এবার পুরনো স্থাপনাগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সৌন্দর্য বৃদ্ধিতে কর্তৃপক্ষ আরও গুরুত্ব দেবে বলে আশাবাদ এই শিল্পীদের।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৬৯৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.