নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৭ এপ্রিল ২০১৮, ৪ বৈশাখ ১৪২৫, ২৯ রজব ১৪৩৯
নৌখাতের উন্নয়নে নৌ অধিদফতর দুর্নীতিমুক্ত করার দাবি
স্টাফ রিপোর্টার
নৌ পরিবহণ ব্যবস্থার উন্নয়ন তথা জাতীয় স্বার্থে এই খাতের নিয়ন্ত্রক সংস্থা নৌ পরিবহণ অধিদফতরকে স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার দাবি জানিয়েছে বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। একই সঙ্গে সংস্থাটির কতিপয় কর্মকর্তা-কর্মচারির গত পাঁচ বছরের লাগামহীন অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে

উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠনেরও দাবি জানিয়েছে দীর্ঘদিন ধরে নৌখাতের উন্নয়নে কাজ করে আসা বেসরকারি এই সংগঠন। গতকাল সোমবার জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে এই দাবি জানান।

সম্প্রতি দুর্নীতি দমন কমিশন (দুদক) রাজধানীর একটি হোটেল থেকে ঘুষের পাঁচ লাখ টাকাসহ নৌ অধিদফতরের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এস এম নাজমুল হককে গ্রেফতারের পরিপ্রেক্ষিতে এই দাবি পুনরুত্থাপন করা হয় বলে সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এ ধরনের একজন প্রভাবশালী দুর্নীতিবাজকে হাতেনাতে পাকড়াও করায় দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়। এছাড়া অনিয়ম-দুর্নীতির আরও অনেক তথ্য উদঘাটনের স্বার্থে নাজমুল হকের সহযোগীদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের দাবি জানানো হয় বিবৃতিতে।

তীব্র ক্ষোভ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, গত বছরের জুলাই মাসে নৌ পরিবহণ অধিদফতরের প্রধান প্রকৌশলী এ কে এম ফখরুল ইসলামকে গ্রেফতারের পর নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি অধিদফতরের সকল অনিয়ম-দুর্নীতি তদন্তে বিচারিক কমিশন গঠনের দাবি তুলে বলেছিল, শুধু প্রধান প্রকৌশলীকে গ্রেফতার হলেই অনিয়ম-দুর্নীতি বন্ধ হবে না। কিন্তু সরকার জাতীয় কমিটির অভিযোগ আমলে না নিয়ে সর্বজনস্বীকৃত শীর্ষ দুর্নীতিবাজ কর্মকর্তা নাজমুল হককেই নৌ অধিদফতরের প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব প্রদান করে। অথচ দুর্নীতি দমন কমিশন ২০১৪ সাল থেকেই তাঁর বিরুদ্ধে অনুসন্ধান করছে। চলতি দায়িত্ব প্রাপ্তির পরও এই কর্মকর্তার অনিয়ম, দুর্নীতি ও বিপুল পরিমাণ অবৈধ অর্থ-সম্পদ নিয়ে দেশের শীর্ষস্থানীয় পত্রিকাগুলোতে বেশ কয়েকটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হলেও নৌ মন্ত্রণালয় অদৃশ্য কারণে তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। এমনকি নাজমুল হকের উদাসীনতা ও অযোগ্যতার কারণে বিদেশী অর্থায়নে চলমান জিএমডিএসএস প্রকল্প মুখ থুবড়ে পড়ার উপক্রম হলেও প্রকল্প পরিচালক (পিডি) পদে গত চার বছর যাবত তাকেই বহাল রেখেছে সরকার। বিবৃতিতে নৌ পরিবহণ ব্যবস্থার আমূল সংস্কার ও উন্নয়ন তথা জাতীয় স্বার্থে সমুদ্রগামী জাহাজের নাবিকদের বিভিন্ন ধরনের পরীক্ষা, অভ্যন্তরীণ জাহাজের নকশা অনুমোদন, মাস্টারশিপ ও ড্রাইভারশিপ পরীক্ষা, অভ্যন্তরীণ ও সমুদ্রগামী- সব ধরনের জাজাজের ফিটনেস পরীক্ষা (সার্ভে) ও নিবন্ধন প্রদানসহ নৌ পরিবহণ অধিদফতরের সকল কর্মকা-ে গতিশীলতা সৃষ্টি এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জোর দাবি জানানো হয়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ১৫
ফজর৪:৪০
যোহর১১:৪৫
আসর৩:৫৫
মাগরিব৫:৩৬
এশা৬:৪৮
সূর্যোদয় - ৫:৫৬সূর্যাস্ত - ০৫:৩১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫০৫১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.