নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১৭ এপ্রিল ২০১৮, ৪ বৈশাখ ১৪২৫, ২৯ রজব ১৪৩৯
আবহাওয়াবিদরা একটু ভাবুন এতো শিলাবৃষ্টি হচ্ছে কেন?
ছৈয়দ আন্ওয়ার
আমাদের দেশের আবহাওয়া বিজ্ঞানীরা আবহাওয়ার যে পূর্বাভাস প্রদান করেন বাস্তবে ঘটে তার উল্টো। যদিও ঘূর্ণিঝড় সংক্রান্ত কিছু খবর সত্য প্রমাণিত হচ্ছে আজকাল। তবে শোনা যায়, ঘূর্ণিঝড় বা টর্ণেডোর খবরগুলো বিদেশ থেকে আমদানি করা।

চলতি বছর প্রচুর শিলা বৃষ্টি হচ্ছে। আকাশে মেঘ জমলেই শঙ্কিত হচ্ছেন কিষাণ-কিষাণী। শিলার আঘাতে কাঁচা আম ঝরছে- পড়ে যাচ্ছে পাকা ধান। আরো অনেক ফসলই নষ্ট হচ্ছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, এতো শিলা বৃষ্টি কেন হচ্ছে? শিলা বৃষ্টির সাথে জলবায়ূর বিরূপ প্রতিক্রিয়ার সম্পর্ক কতোটুকু? গ্রীণ হাউজ প্রতিক্রিয়ার সাথে এই ঘটনার সম্পর্ক আছে কি না? ভূমন্ডলের উষ্ণতা বৃদ্ধি এই ঘটনার জন্য কতোটা দায়ী? আরো হাজারো প্রশ্ন আজকাল আমাকে তাড়িত করে।

পুনশ্চ : আশির দশক পর্যন্ত ডায়রিয়া রোগে লাখ লাখ মানুষ মারা যেতো। সামান্য খরচে স্যালাইন আবিস্কারের পর এখন ডায়রিয়া এক সামান্য রোগ। শিলা বৃষ্টি নিয়ে আমাদের দেশের আবহাওয়া বিজ্ঞানীরা এক্ষুনি ভাবনা শুরু করতে পারেন। নচেৎ অনেক ক্ষতির শিকার হতে পারি আমরা।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীএপ্রিল - ২০
ফজর৪:১৪
যোহর১১:৫৮
আসর৪:৩১
মাগরিব৬:২৫
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:২০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৪৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.