নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ১৩ এপ্রিল ২০১৩,৩০ চৈত্র ১৪১৯, ১ জমাদিউস সানি ১৪৩৪
ভাষা আন্দোলনের নেত্রী নাদেরা বেগম আর নেই
স্টাফ রিপোর্টার
ভাষা আন্দোলনের সূচনালগ্নের কর্মী ও নেত্রী নাদেরা বেগম গতকাল শুক্রবার ভোরে বার্ধক্যজনিত কারণে উত্তরায় তার বাসায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়াই ন্না ইলাইহে রাজেউন)। তার বয়স হয়েছিল ৮৪ বছর (জন্ম : ২ আগস্ট, ১৯২৯)। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ১৯৪৮ সালে ভাষা আন্দোলন শুরু হলে নাদেরা বেগম তাতে সক্রিয় অংশ নেন। এই ভূমিকার জন্য তিনি ১৯৪৯ থেকে ১৯৫১ সাল পর্যন্ত জেল খাটেন। জেলে যাওয়ার আগে ১৯৪৯ সালে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের বেতন-ভাতা বাড়ানোর আন্দোলনেও তিনি সক্রিয় ছিলেন।

ভাষা আন্দোলনে তিনি যোগ দিয়েছিলেন তার মেজোভাই শহীদ মুনীর চৌধুরীর পথ অনুসরণ করে। আফিয়া বেগম ও আবদুল হালিম চৌধুরীর ১৪ সন্তানের মধ্যে নাদেরা বেগম ছিলেন তৃতীয়। প্রয়াত কবীর চৌধুরী ও ফেরদৌসী মজুমদার তার অন্য দু'জন ভাইবোন।

ঢাকা বিশ্ববিদ্যায়লয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক নাদেরা বেগম ছিলেন সাবেক অর্থসচিব ও মহা-হিসাবনিরীক্ষক প্রয়াত গোলাম কিবরিয়ার স্ত্রী। তিনি দুই ছেলে, এক মেয়ে এবং অনেক গুণগ্রাহী ও স্নেহভাজন সুহৃদ-স্বজন রেখে গেছেন।

উত্তরা সেক্টর-৭ জামে মসজিদে জানাজা শেষে তাকে সেক্টর-৪ কবরস্থানে দাফন করা হয়েছে। তার পরিবার সুহৃদ ও শুভাকাঙ্ক্ষীদের কাছে তার বিদেহী আত্মার জন্য দোয়া প্রার্থনা করেছেন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত