নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ১ এপ্রিল ২০১৪, ১৮ চৈত্র ১৪২০, ৩০ জমাদিউল আউয়াল ১৪৩৫
সুপ্র আয়োজিত আলোচনা সভায় বক্তারা
বাংলাদেশের কর ব্যবস্থা এখনও দরিদ্র ও জনবান্ধব হয়ে উঠেনি
স্টাফ রিপোর্টার
সাম্য ও ন্যায্যতার ভিত্তিতে রুপায়িত দরিদ্রবান্ধব ও জনকল্যাণমূলক কর ব্যবস্থার দাবি জানিয়ে বক্তারা বলেছেন বাংলাদেশের কর ব্যবস্থা এখনও দরিদ্র ও জনবান্ধব হয়ে উঠেনি। গতকাল বিকেলে দি ডেইলি স্টার ভবনের আজিমুর রহমান কনফারেন্স হলে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়োজিত 'কর, বাংলাদেশের কর ব্যবস্থা এবং কর পার্থক্য বিশ্লেষণ' শীর্ষক প্রাকসমীক্ষা জরিপের প্রতিবেদন প্রকাশ ও মতবিনিময় সভায় তারা এ কথা বলেন। মতবিনিময় সভায় বক্তারা বলেন, বাংলাদেশের কর ব্যবস্থা এখনও দরিদ্র ও জনবান্ধব হয়ে উঠেনি তাই এ ব্যবস্থাকে কিভাবে গণমুখি ও জনবান্ধব করা যায় সে বিষয়ে সবাইকে নজর দিতে হবে এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরোক্ষ করের বোঝা কমিয়ে প্রত্যক্ষ করের আওতা বাড়াতে হবে। কৃষিপণ্যের উৎপাদনে কর রেয়াত চালু করতে হবে । পাশাপাশি বিদেশি বহুজাতিক কোম্পানিগুলোকে কর রেয়াতের বাইরে রাখতে হবে।

সভায় প্রাক-সমীক্ষা জরিপের ফলাফল উপস্থাপন করেন গবেষক রুবাইয়াৎ হাশমী। তিনি জানান, বাংলাদেশ কর-জিডিপি'র হারে ধীরে ধীরে উন্নতি করলেও অন্যান্য দেশের তুলনায় তা খুবই হতাশাজনক। ২০১১ সালে যা ছিলো ৯ দশমিক ৯৮ শতাংশ। বাংলাদেশে রাজস্ব আয় মূলত : পরোক্ষ কর নির্ভর। অর্থবছর ২০১১-১২তে প্রত্যক্ষ কর ছিলো ২৫ দশমিক ৫ শতাংশ এবং পরোক্ষ কর ছিলো ৫৭ দশমিক ৫৭ শতাংশ। অর্থবছর ২০১২-১৩তে প্রত্যক্ষ কর ছিলো ১৬ দশমিক ৪৪ শতাংশ এবং পরোক্ষ কর ছিলো ৩৫ দশমিক ৯৯ শতাংশ। জিডিপিতে ২০১২-১৩ সালে সর্বাধিক ৩৯ শতাংশ কর যুক্ত হয়েছে মূসক থেকে, ৩১ শতাংশ কর যুক্ত হয়েছে ইনকাম ট্যাঙ্ থেকে, ১৬ শতাংশ কর যুক্ত হয়েছে সম্পূরক শুল্ক থেকে এবং ১২ শতাংশ কর যুক্ত হয়েছে আমদানী শুল্ক থেকে।

আলোচনা শেষে সুপ্র'র পক্ষ থেকে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়। সেগুলো হলো- জনঅংশগ্রহণের মাধ্যমে দেশের প্রচলিত কর আইনের সংশোধন, কর প্রদানে করদাতাকে উদ্বুদ্ধ করতে কর্মসূচি গ্রহণ, পরোক্ষ কর নয় বরং প্রত্যক্ষ কর পদ্ধতি চালুকরণ, কর ব্যবস্থাকে আরো সহজিকরণ ও বিকেন্দ্রিকরণ, মূল্য সংযোজন করের মাধ্যমে নিত্য পণ্যের দাম বৃদ্ধি করার প্রবনতা দুর করে বিলাসজাত দ্রব্যের উপর অধিক হারে মূসক আরোপ, কর প্রদানের স্বচ্ছতা নিশ্চিতকরণের মাধ্যমে কালো টাকা তৈরীর প্রবণতা বন্ধ, করের বিপরিতে নাগরিক সুবিধা নিশ্চিতকরণ, স্থানীয় সরকার কাঠামোকে স্বাধীন কর ব্যবস্থাপনার দায়িত্ব প্রদান, ইন্টারনেটের মাধ্যমে আয়কর রিটার্ণ পদ্ধতিকে জনসাধারণের মাঝে পরিষ্কার করতে উদ্যোগ গ্রহণ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কর বিষয়ক শক্তিশালী মনিটরিং সেল গঠন ইত্যাদি। সুপ্র চেয়ারপার্সন মুস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ'র সদস্য (লীগাল এন্ড এনফোর্সমেন্ট) কালিপদ হালদার, এ্যাকসনএইড বাংলাদেশ'র কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, অঙ্ফাম নভিব'র এসিডি- ইনচার্জ কনর মলয় প্রমূখ।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7