নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২০ মার্চ ২০১৪, ৬ চৈত্র ১৪২০, ১৮ জমাদিউল আউয়াল ১৪৩৫
কাওরাকান্দি-মাওয়া নৌরুট নাব্য সঙ্কটে
শিবচর থেকে পঙ্কজ কুমার সাহা
দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম নৌপথ কাওরাকান্দি-মাওয়ায় নাব্য সঙ্কট দেখা দিয়েছে। কাওরাকান্দি ঘাট থেকে মাওয়া যেতে নৌযানগুলোকে বেশ ক'টি টার্নিং পয়েন্ট পার হতে হয়। চ্যানেল দিয়ে মূল নদীতে

পৌঁছানোর পথের এই টার্নিং পয়েন্টে পানির স্বল্পতা থাকায় ফেরিগুলোকে সতর্কতার সঙ্গে পার হতে হয়। এতে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক সময় ব্যয় করতে হয়। আবার একই সঙ্গে বিপরীতমুখী দুটি ফেরি চ্যানেল দিয়ে চলাচল করতে গেলে বাধার মুখে পড়তে হয়। এদিকে পদ্মার বিভিন্ন পয়েন্টে পানি কম থাকায় ফেরি চলাচল স্বাভাবিক রাখতে খনন কাজ প্রায় সারা বছর ধরেই চলছে। তারপরও নাব্য সঙ্কট পুরোপুরি নিরসন হচ্ছে না।

একাধিক ফেরি চালকদের সঙ্গে আলাপ করে জানা গেছে, চ্যানেল মুখে পানি কম থাকায় ফেরিগুলো ধীরগতিতে চালাতে হয়। ফেরির প্রপেলার অনেক সময় পানির তলদেশে ঠেকে যায়। এতে প্রপেলার ক্ষতিগ্রস্ত হয়।

বিআইডবিউটিএ'র কাওড়াকান্দি ঘাট সূত্রে জানা গেছে, কিছুদিন নাব্য সঙ্কটের কারণে ফেরিগুলো ধীর গতিতে পদ্মা পার হতো। ফলে স্বাভাবিক সময়ের চেয়ে সময় লেগে যায় কমপক্ষে ত্রিশ থেকে চলিশ মিনিট বেশি। এতে করে উভয় ঘাটেই যানজট লেগেই থাকতো। গত কয়েকদিনে এ অবস্থার উন্নতি ঘটেছে। বিআইডবিউটিসি'র কাওড়াকান্দি ঘাটের সহকারী ব্যবস্থাপক আব্দুল বাতেন মিঞা বলেন, 'নাব্য সঙ্কট ছিল। তবে কয়েকদিন ধরে পানি বাড়তে থাকায় এই সমস্যা সাময়িকভাবে কমেছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত