নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ২০১৪, ১৫ ফাল্গুন ১৪২০, ২৬ রবিউস সানি ১৪৩৫
নলছিটি সুগন্ধা ও বিষখালী নদী থেকে অবাধে ধরা হচ্ছে জাটকা ইলিশ
নলছিটি (ঝালকাঠী) প্রতিনিধি
নলছিটি উপজেলা জাটকা নিধন উপজেলা টাস্ক ফোর্স কমিটির কার্যক্রম চলছে কচ্ছপ গতিতে। সংশ্লিষ্ট মৎস্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ের উদাসীনতার কারণে নলছিটি উপজেলার সুগন্ধা ও বিষখালী নদী থেকে অবাধে ধরা হচ্ছে শত শত মণ জাটকা ইলিশ। ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত জাটকা আহরণ, পরিবহণ, মজুত, বাজারজাতকরণ ও বিক্রয় করা আইনত দ-নীয় অপরাধ। ১০ ইঞ্চির নীচের ইলিশকেই জাটকা ইলিশ বলা হয়। এ আইন অমান্যকারীদের ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদ- অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দ-ে দ-িত করার বিধান রয়েছে। ২য় বার একই অপরাধ করলে এর দ্বিগুণ শাস্তির বিধান রয়েছে। বিষয়টি জেলেরা জেনেও সরকার ঘোষিত এ নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে ৪ মাস পর্যন্ত জেলে প্রতি ৩০ কেজি করে বরাদ্দকৃত চাল না পাওয়ায় ও জেলেদের বিকল্প কর্মসংস্থান না থাকায় তাদের সন্তান, পরিবার-পরিজনদের ক্ষুধার তাড়না মিটানোর জন্য অবাধে ধরছেন জাটকা ইলিশ এমনটি দাবি করেছেন ভুক্তভোগীরা।

নলছিটি মৎস্য অফিস সূত্রে জানা যায়, এখন পর্যন্ত জাটকা নিধন অভিযান পরিচালনার ব্যয়ের অর্থ বরাদ্দ না পাওয়ার দরুন উপজেলা জাটকা নিধন টাস্ক ফোর্স কমিটি জাটকা নিধন বন্ধের ব্যাপারে মোবাইলকোর্ট পরিচালনা কিংবা অভিযান চালাতে পারেনি। কাগজে কলমে ৫টি অভিযান দেখানো হলেও বাস্তবে হয়েছে ২টি। গত মঙ্গলবার দুপুর ১২টার দিকে আমাদের প্রতিবেদক নলছিটি উপজেলা মৎস্য অফিসে গেলে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন ছুটিতে থাকায় তাকে পাওয়া যায়নি। তার সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, নলছিটি উপজেলায় মোট ৭শ জেলে আছে ও জাটকা নিধন অভিযান অব্যাহত রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, গতবছর নলছিটির সুগন্ধা নদীতে সারদল এলাকায় উপজেলা টাস্কফোর্স কমিটি জাটকা নিধন অভিযান পরিচালনার সময় জেলেদের তোপের মুখে পড়েন ঐ মোবাইলকোর্ট টিম। এ সময় জেলেরা তাদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে আহত হন উপজেলা নির্বাহী অফিসার ও টাস্ক ফোর্স কমিটির সভাপতি আবু হাসনাত মোহাম্মদ আরেফিন ও নলছিটি থানা পুলিশ। এ ব্যাপারে জেলেদের বিরুদ্ধে থানায় মামলা হলে জেলে সমিতির সম্পাদক মোঃ হেলাল তালুকদারের স্ত্রী হেলেনা বেগমসহ কয়েকজন জেলেকে আটক করা হয়। এসব জেলেরা অনেক দিন জেল খাটার পর ছাড়া পান। বর্তমানে মামলাটি ঝালকাঠী নলছিটি বিজ্ঞ আদালতে বিচারাধীন রয়েছে।


Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7