নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ২০১৪, ১৫ ফাল্গুন ১৪২০, ২৬ রবিউস সানি ১৪৩৫
অমর একুশে গ্রন্থমেলা
শেষ সময়ে বইপ্রেমীদের ঢল
সফিকুল ইসলাম
দেখতে দেখতে ২৬ দিন পার করল অমর একুশে গ্রন্থমেলা। নিয়ম অনুযায়ী আজ বাদে কাল শেষ হচ্ছে বইপ্রেমী মানুষের প্রিয়মেলা। বাংলা একাডেমি-সোহরাওয়ার্দী প্রাঙ্গণে মেলা শেষের আগেই প্রিয় বইটি পছন্দ করে তা সংগ্রহে রাখতে ব্যস্ত পাঠক-দর্শনার্থীরা। এবার মেলার শেষ বেলায়ও বইপ্রেমীদের উপস্থিতিতে মেলাচত্বর ছিল জমজমাট। এককথায় বলতে গেলে শেষ মুহূতে মেলায় ঢল নেমেছিল বইপ্রেমীদের।

গতকাল বুধবার গ্রন্থমেলা প্রাঙ্গণে দেখা যায়, বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলার দুই অংশের প্রায় সব স্টলেই পাঠক-দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। পছন্দের বইটি যে প্রকাশনী থেকে বের হয়েছে তার স্টল থেকে কার আগে

কে কিনবে তা নিয়ে পাঠক-দর্শনার্থীদের মধ্যে ছিল প্রতিযোগিতা। স্টলের সামনে কাউকে ভিড় ঠেলে হুড়োহুড়ি করে আবার কাউকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে বই কিনতে দেখা যায়।

অপরদিকে প্রকাশক ও বিক্রেতাদের ব্যস্ত দেখা যায় পাঠকদের চাহিদা অনুযায়ী তাদের হাতে পছন্দের বই তুলে দিতে। একটু যেন পাশ ফিরে তাকানোরও ফুসরত নেই তাদের। বিক্রেতারা বলছেন, সাধারণত প্রতিবছরই মেলার শেষ সময় পাঠক-ক্রেতার ভিড় লক্ষ্য করা যায়। কারণ মেলার শুরুতে যারা ক্যাটালগ সংগ্রহ করে বই পছন্দ করে রাখেন তারা মেলার শেষ সময়ে সেসব বই কিনতে মেলায় আসেন। আর এখন যারা মেলায় আসছেন তাদের সবাই ক্রেতা। তাই শেষ সময়ে বিক্রিও বেশ ভালো।

মেলায় বই কিনতে এসেছিলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা শবনম জাহান। তিনি বলেন, এবারের মেলায় এর আগেও একবার এসেছিলাম। তবে সেদিন অল্প কয়েকটি বই কিনেছিলাম এবং নতুন বইয়ের ক্যাটালগ সংগ্রহ করেছিলাম। এছাড়া পত্রিকা থেকেও কিছু বই পছন্দ করে তার একটি তালিকা করেছি। সে তালিকা ধরেই বই কিনতে মেলায় এসেছি।

জোনাকি প্রকাশনীর প্রকাশক মঞ্জুর হোসেন বলেন, মেলায় বিক্রি অনেক ভালো। শেষ সময় হওয়ায় এখন যারা মেলায় আসছেন তারা সবাই বইয়ের ক্রেতা। তারা স্টলে স্টলে ঘুরে বই দেখছেন এবং কিনছেন।

বাসাবো থেকে মেলায় আসা ছাত্রী নাজনীন আক্তার বলেন, মেলার সময় তো ফুরিয়ে আসলো তাই মেলায় এসেছি নিজের পছন্দের বই কেনার জন্য। এছাড়া বন্ধুদের কিছু বই উপহার দিবো। ঐ বইগুলো কিনতে এসেছি।

অনন্যা প্রকাশনীর সামনে দেখা গেল উপচেপড়া ভিড়। ভিড়ের মধ্য থেকে একজন বিক্রয় প্রতিনিধি বলেন, আমাদের মেলার প্রথমদিক থেকে বিক্রি ভাল। শেষদিকে বিক্রি অনেক বেড়েছে। আমাদের প্রকাশনী থেকে উপন্যাসের বই বেশি বিক্রি হয়েছে। এর মধ্যে ইমদাদুল হকের উপন্যাস 'কাঁদছো কেন রাজকন্যা' 'মায়াঘর' ও আনিসুল হকের 'সেলাই', সুমন্ত আসলামের উপন্যাস ও হুমায়ূন আহমেদের বই বেশি বিক্রি হয়েছে।

মওলা ব্রাদার্স এর বিক্রয় প্রতিনিধি বলেন, এখন সবাই মেলায় বই কিনতে আসছেন। এজন্য বিক্রি প্রথমদিকের থেকে ভাল। আমাদের এখান থেকে সিদ্দিকা কবীরের রান্নার বই, হরিশংকর জলদাসের উপন্যাসগুলো ভাল বিক্রি হয়েছে।

Fatal error: Uncaught exception 'PDOException' with message 'SQLSTATE[HY000]: General error: 26 file is encrypted or is not a database' in /home/janata/public_html/lib/newsHitCount.php:7 Stack trace: #0 /home/janata/public_html/lib/newsHitCount.php(7): PDO->query('Update newsHitC...') #1 /home/janata/public_html/lib/index.php(135): require('/home/janata/pu...') #2 /home/janata/public_html/web/details.php(10): lib->newsHitCount() #3 /home/janata/public_html/web/index.php(28): include('/home/janata/pu...') #4 /home/janata/public_html/index.php(15): include('/home/janata/pu...') #5 {main} thrown in /home/janata/public_html/lib/newsHitCount.php on line 7