নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, ৪ জমাদিউস সানি ১৪৩৯
মহান একুশে ফেব্রুয়ারি
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি আমাদের জাতীয় জীবনে স্মরণীয় একটি দিন। তার জন্য অমর হয়ে আছে ফেব্রুয়ারি মাসটি। মাতৃভাষার মর্যাদা দানের লড়াইয়ে ছাত্র সমাজের আত্মবলিদানের ঘটনাবলী পরবর্তীতে দিক নির্দেশনা দিয়েছে সমগ্র জাতিকে।

১৯৪৭ সালে পাকিস্তান নামক রাষ্ট্রটির জন্মের পর ১৯৪৮ সালে গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ পূর্ব পাকিস্তান সফরে আসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ সলিমুল্লাহ হলে আয়োজন করে এক বিশাল সংবর্ধনার। ভাষণ দিতে গিয়ে জিন্নাহ্ যখন সদম্ভে ঘোষণা করলেন, উর্দু এবং উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। তখনই ছাত্রসমাজ সোচ্চার প্রতিবাদ করে ওঠে 'নো নো নো'।

শাসকগোষ্ঠী তাদের ভাষা জোর করে আমাদের ওপরে চাপিয়ে দিতে চাইল। এবার শাসন শোষনের সাথে শুরু হলো মুখের ভাষা কেড়ে নেয়ার হিংস্র তৎপরতা। অথচ জনসংখ্যার বিচারে বাংলা ভাষীরাই ছিল সংখ্যাগরিষ্ঠ।

চারদিকে ছড়িয়ে পড়লো 'রাষ্ট্রভাষা বাংলা চাই' আন্দোলন। বহু ছাত্র গ্রেফতার হল। মিছিলের ওপর জারি হল নিধেষাজ্ঞা। কিন্তু ছাত্রসমাজ শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যেতে লাগলো। ২১ ফেব্রুয়ারি পাকিস্তানি শাসকচক্র বর্বরোচিত গুলি চালিয়ে আন্দোলনকে স্তব্ধ করে দিতে চাইল। সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও কত নাম না জানা বীর বুকের রক্ত ঢেলে দিয়ে বাংলা মায়ের মর্যাদা প্রতিষ্ঠা করলো। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাঙালি জাতীয় চেতনার আকাশে ভাস্বর হয়ে আছে ধ্রুবতারা রূপে। কালের যাত্রায় আজ দিনটি বিশ্ব স্বীকৃত এবং নন্দিত দিবস হিসেবে গোটা পৃথিবী জুড়ে একযোগে পালিত হচ্ছে। স্বাধীনতা অর্জনের ৪৬ বছরের যাত্রায় তাই একুশের এ বিশ্বজয়কে আমরা মর্যাদার আসনে বসিয়ে দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে শ্রদ্ধা জানাই। একুশ আমাদের অহংকার, মাতৃভাষা 'বাংলা'র।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১১
ফজর৫:১০
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৫৩৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.