নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, ৪ জমাদিউস সানি ১৪৩৯
খালেদা জিয়ার আপিল
রায়ের বিরুদ্ধে ২৫টি যুক্তি উপস্থাপন আগামীকাল শুনানি
আমিরুল ইসলাম অমর
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের বিরুদ্ধে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আপিল করেছেন। গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে হাইকোর্টের সংশ্লিট শাখায় আইনজীবীদের মাধ্যমে তিনি আপিল করেন। খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের অন্যতম সদস্য ব্যারিস্টার কায়সার কামাল এই আপিল জমা দেন। ৬০ পৃষ্ঠার মূল আবেদনের সঙ্গে ১২২৩ পৃষ্ঠার নথিপত্র জমা দেয়া হয়েছে। আবেদনে ফাইলিং লইয়ার হিসেবে দুদক আইনজ্ঞ এডভোকেট আবদুর রেজাক খানের নাম রয়েছে।

রায়ের বিরুদ্ধে ২৫টি যুক্তি দেখিয়ে খালেদা জিয়ার খালাস চাওয়া হয়েছে ঐ আবেদনে। তার মধ্যে একটি হলো- যে অভিযোগে খালেদা জিয়াকে দন্ড দেয়া হয়েছে সেটা দুর্নীতির মধ্যে পড়ে না। এছাড়া এতিমদের যে টাকা আত্মসাতের অভিযোগে খালেদা জিয়ার সাজা হয়েছে ঐ টাকা এখনও ব্যাংকে রয়েছে বলেও যুক্তি দেখানো হয়েছে। এ দিন আদালতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষে আইনজীবী ছিলেন এডভোকেট জয়নুল আবেদীন ও দুদকের পক্ষে ছিলেন এডভোকেট খুরশীদ আলম। এছাড়াও ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

এদিকে, আপিল গ্রহণের জন্য আগামীকাল বৃহস্পতিবার শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিকালে এক আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই দিন ধার্য করেন। ঐদিন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আপিল শুনানি হবে বলে জানা গেছে।

আপিল শুনানির দিন ধার্যের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, আমরা আজ আদালতে আপিল করেছি। আদালত শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেছেন। ঐদিনই আমরা জামিন আবেদনও করবো। আশা করছি সেদিন জামিন শুনানিও অনুষ্ঠিত হবে। অন্যদিকে, খালেদা জিয়ার সাজা বাড়ানোর জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) আলাপ-আলোচনার পর আপিলের সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল নিশ্চিত করেন জানিয়েছেন, খালেদা জিয়ার আপিলের নম্বর হচ্ছে 'ক্রিমিনাল আপিল নং-১৬৭৬/১৮।'

এর আগে গত সোমবার রায়ের অনুলিপি পাওয়ার পর ঐদিন রাতে ও গতকাল মঙ্গলবার কয়েক দফা বৈঠক করেন খালেদা জিয়ার আইনজীবীরা। বৈঠকে অংশ নেন- ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, আবদুর রেজাক খান, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, সানাউল্লাহ মিয়া, আমিনুল ইসলাম, মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, আমরা পুরো রায়টি পড়ে দেখেছি। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়ে উলি্লখিত পর্যবেক্ষণের অধিকাংশ অসত্য। আশা করছি, আপিলে তিনি (খালেদা জিয়া) খালাস পাবেন।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ৫ বছরের কারাদ- দিয়েছে আদালত। এছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি পাঁচ আসামির ১০ বছর করে সশ্রম কারাদ- দিয়েছে আদালত। একইসঙ্গে খালেদা জিয়া ছাড়া বাকি আসামিদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানা করা হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৮
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৪৩৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.