নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, ৪ জমাদিউস সানি ১৪৩৯
রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়ক থেকে টেন্ডার ছাড়াই কোটি টাকা মূল্যের গাছ লোপাট
রাজবাড়ী থেকে শিহাবুর রহমান
রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের বাগমারা পল্লী বিদ্যুৎ অফিস হতে আফড়া পর্যন্ত টেন্ডার ছাড়াই কোটি টাকা মূল্যের শতাধিক গাছ কেটে নিয়ে গেছে বৃক্ষ দস্যুরা। প্রায় একমাস ধরে প্রকাশ্য দিবালোকে এ গাছ কাটার মহোৎসব চললেও রহস্যজনকভাবে সড়ক বিভাগ নীরব ভূমিকা পালন করছে।

রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নাকের ডগা থেকে বৃক্ষদস্যুরা কোটি টাকা মূল্যের কয়েকশ গাছ কেটে নিলেও সড়ক বিভাগের লোকজন গত ১৮ই ফেব্রুয়ারী দুপুরে মাত্র ৩টি গাছের গুড়ি উদ্ধার করেন। হাস্যকর এ অভিযোগে ওই দিন রাজবাড়ী থানায় অজ্ঞাত গাছচোরদের বিরুদ্ধে মামলা করেন সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. আব্দুর রশিদ। মামলায় তিনি ২০ লাখ টাকা মূল্যের ১০০টি বড় মাপের গাছ কর্তনের বিষয় উল্লেখ করেছেন। তবে এ মামলাটি সড়ক বিভাগের সংশ্লিষ্টদের দায় এড়ানো মামলা বলে জনশ্রুতি রয়েছে।

মামলার এজাহারে প্রকৌশলী মোঃ আব্দুর রশিদ উল্লেখ করেন, আহ্লাদীপুর-রাজবাড়ী-পাংশা-কুমারখালী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের দুই পাশে বিভিন্ন অংশের গাছ বিক্রির জন্য টেন্ডার দেয়া হলেও রাজবাড়ী সড়ক বিভাগের অধিক্ষেত্র সীমানার মধ্যে চরবাগমারা হতে আফড়া বাজার পর্যন্ত টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়নি। গত রোববার দুপুর ১২টার দিকে খবর আসে কতিপয় লোকজন টেন্ডার অসমাপ্ত অংশের গাছ কেটে নিয়ে যাচ্ছে। খবর পেয়ে তিনি বিষয়টি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জহিরুল ইসলামকে অবগত করেন। এরপর নির্বাহী প্রকৌশলীর নির্দেশে তিনিসহ অন্যরা উক্ত সড়কের ১৭ ও ১৯তম অংশে উপস্থিত হয়ে গাছ কেটে নেয়ার চিহ্ন দেখতে পান। এ সময় ঘটনাস্থল থেকে ৩টি গাছের গুঁড়ি উদ্ধার করেন তারা।

জানা যায়, প্রায় দুই মাস ধরে আহলাদীপুর থেকে আফড়া পর্যন্ত সড়ক প্রসস্ত করার নাম করে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের দু'পাশের গাছ কাটার উৎসব শুরু হয়। প্রথমে টেন্ডারের মাধ্যমে গাছ কাটা হচ্ছে বলে শোনা গেলেও পরবর্তীতে তা নিয়ে নানা গুঞ্জন শুরু হয়। কোথায় বা কবে টেন্ডার হয়েছে তাও অনেকেরই বোধগম্য নয়। আবার টেন্ডার হলেও লক্ষাধিক টাকা মূল্যের গাছও পানির দামে বিক্রি হয়েছে বলে অভিযোগ উঠে। কারো কিছু বোঝার আগেই রাস্তার দুই পাশে থাকা কোটি কোটি টাকা মূল্যের গাছ কেটে নেয়া হয়। জনশ্রুতি আছে রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজশে একটি চক্র প্রকাশ্যে দিবালোকে কোটি টাকা মূল্যের বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করে নিয়ে যায় বৃক্ষ দস্যুরা।

গত ১৮ ফেব্রুয়ারি জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জহিরুল ইসলামের উপস্থিতিতে রাস্তার সরকারি গাছ কর্তনের মাধ্যমে লোপাটের বিষয়ে কালুখালী উপজেলা চেয়ারম্যান কাজী সাইফুল ইসলাম উত্থাপন করেন। এ প্রেক্ষিতে জেলা প্রশাসক মোঃ শওকত আলী সভায় সরকারী গাছ লোপাটের ঘটনায় কোন মামলা না করায় অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেন। এর প্রেক্ষিতে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে দায়সারা ভাবে মাত্র ২০লাখ টাকার গাছ চুরির অভিযোগে উক্ত মামলা দায়ের করা হয়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ২১
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৩৪৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.