নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, ৪ জমাদিউস সানি ১৪৩৯
৩০৬৫
আমাদের শিক্ষাব্যবস্থা
ছৈয়দ আন্ওয়ার
বোর্ড পরীক্ষার ২৫টি উত্তরপত্র পরিত্যক্ত অবস্থায় সড়কে পড়ে থাকা এবং আরও ৫০টি উত্তরপত্রের কোনো হদিস না মেলার খবর আমাদের শিক্ষামন্ত্রণালয়ের ঝুলিতে। _ এমনই বিস্ময়কর আমাদের শিক্ষাব্যবস্থার হালচাল!

প্রশ্নফাঁস নতুন না হলে চলমান অর্থাৎ ২০১৮ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস রেকর্ড গড়েছে। শিক্ষামন্ত্রণালয়ের কয়েক দফা উদ্যোগ-কর্মসূচীকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ঘোষণা দিয়ে প্রশ্ন ফাঁস করার ইতিহাস বোধকরি বিশ্বে এই প্রথম। প্রশ্নপাঁস তদন্তে শেষ পর্যন্ত হাইকোর্টের শরণাপন্ন হওয়া শিক্ষামন্ত্রণালয়ের বেহাল দশারই প্রমাণ করে। তার ওপর প্রতিটি পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ায় পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত দুলছে দোলাচলে। বলা বাহুল্য, শিক্ষামন্ত্রণালয়ের সার্বিক প্রেক্ষাপট আমাদের শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে_ ধ্বংস হচ্ছে শিক্ষাজীবন, ধ্বংসের পথে জাতি!

আমি এর আগে 'প্রশ্নফাঁস' শিরোনামের কলামে এক মনীষীর কথা লিখেছি। তিনি বলেছেন_ 'কোনো জাতিকে ধ্বংস করার জন্য পারমাণবিক হামলা চালানোর দরকার নেই। বরং সেই জাতির শিক্ষার্থীদের পরীক্ষায় প্রতারণার সুযোগ সৃষ্টি করে দিলেই হবে।' দুঃখজনক যে, আমরা সেই ষড়যন্ত্রের শিকার। ঘোষণা দিয়ে কোয়ানটিটি বাড়ানোতে কোনো বাহাদুরি নেই। কোয়ালিটিপূর্ণ শিক্ষা দান এবং শিক্ষা ক্ষেত্রকে দুর্নীতিমুক্ত রাখাই বাহাদুরি। কারণ শিক্ষাই জাতি গঠনের সোপান।

পার্শ্ববর্তী দেশগুলোর দিকে লক্ষ্য করলে দেখা যায়, শিক্ষা-দীক্ষায় উন্নয়নের ফলে তাদের অর্থনৈতিক উন্নতি আজ প্রশংসনীয়। ছোট্ট একটি দেশ আবুধাবী। শিক্ষা-সংস্কৃতিতে তারা অনেক এগিয়ে। যে ব্যাংকক আমাদের চেয়ে শত বছর পিছিয়ে ছিল, তারা আজ আমাদের পেছনে ফেলে উন্নয়নের চরম শিখরে। তাদের শিক্ষার মান তাদেরকে উৎকর্ষ দান করেছে।

পুনশ্চ ঃ শিক্ষাব্যবস্থার উন্নয়ন না হলে সকল অগ্রগতি শূন্যের কোঠায় নেমে যেতে বাধ্য। কোনো উন্নয়নের জয়গানই শিক্ষাব্যবস্থার কলঙ্ককে ঢাকতে পারে না।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ৬
ফজর৫:০৭
যোহর১১:৫০
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৮৮০১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.