নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, ৪ জমাদিউস সানি ১৪৩৯
কার্গো পণ্য পরিবহণে বিমানের শেষ পরীক্ষা
স্টাফ রিপোর্টার
বাংলাদেশ থেকে সরাসরি আকাশপথে পণ্য পরিবহণে (কার্গো) নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে যুক্তরাজ্য। তবে এয়ার কার্গো সিকিউরিটি (এসিসি-৩) সনদ নবায়ন না হওয়া পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইউরোপে কার্গো পরিবহণের সুযোগ পাচ্ছে না। নিষেধাজ্ঞা প্রত্যাহারে এটিই বিমানের জন্যে শেষ ধাপ বলে মনে করা হচ্ছে।

ইতোমধ্যে বিমানের কার্গো পরিবহণে নিরাপত্তার বিষয়টি পরিদর্শনের জন্য বাংলাদেশে প্রতিনিধি দল পাঠিয়েছে যুক্তরাজ্য। এ প্রতিনিধি দলের প্রতিবেদন সন্তোষজনক হলে দেশটিতে বিমানের কার্গো পরিবহণের জন্য অত্যাবশ্যকীয় এয়ার কার্গো সিকিউরিটি-৩ (এসিসি-৩) সনদ নবায়ন করা হবে। গত সোমবার থেকে এ পরিদর্শন কার্যক্রম শুরু হয়েছে বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, ইউরোপিয়ান এভিয়েশন সিকিউরিটি এজেন্সির অডিটর জেনি ডেভ কার্গো তিনদিন ধরে কার্গো পরিবহণে বিমানের নিরাপত্তার বিষয়গুলো পরিদর্শন করবেন। সোমবার শুরু হওয়া এ পরিদর্শন কার্যক্রম আগামীকাল বুধবার শেষ হওয়ার কথা রয়েছে।

কার্গো পরিবহণ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অন্যতম আয়ের উৎস। ২০১৬-১৭ অর্থবছরে বিমান মুনাফা অর্জন করলেও গত অর্থবছর থেকে কমেছে সংস্থাটির নিট মুনাফা। ১৯ ডিসেম্বর বিমানের দশম বার্ষিক সাধারণ সভায় ২০১৬-১৭ অর্থবছরের আর্থিক বিবরণী অনুমোদিত হয়। সেখানে উল্লেখ করা হয়, কার্গো পরিবহণে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণে বিমানের মুনাফায় প্রভাব পড়েছে।

কার্গো পরিবহণ খাতে ২০১৬-১৭ অর্থবছরে বিমান ৩৩ হাজার ৫৪২ টন মালামাল পরিবহণ করেছে, যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৪০ হাজার ৯৩১ টন। পূর্ববর্তী অর্থবছরের চেয়ে গত অর্থবছর ১৮ শতাংশ কম কার্গো পরিবহণ করেছে বিমান। এতে কার্গো পরিবহণে আয়ও কমেছে বিমানের। ২০১৬-১৭ অর্থবছরে কার্গো খাতে বিমানের আয় হয়েছে ২৪৪ কোটি টাকা, যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৩১৫ কোটি টাকা।

এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর এম মোস্তাফিজুর রহমান বলেন, শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার যথেষ্ট উন্নতি হয়েছে। সফরকারী প্রতিনিধিরা সরেজমিন পরিদর্শনের পর তাদের দেয়া প্রতিবেদন সন্তোষজনক হলে বিমানের এসিসি-৩ সনদ নবায়ন হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের মার্চ থেকে বাংলাদেশের সঙ্গে আকাশপথে সরাসরি কার্গো পরিবহণ স্থগিত করে যুক্তরাজ্য। সে সময় হযরত শাহজালাল বিমানবন্দরের কার্গো ভিলেজের অপ্রতুল নিরাপত্তা ব্যবস্থা ও বহিরাগতদের অবাধ প্রবেশের সুযোগকে কারণ হিসেবে দেখানো হয়। এর আগে একই কারণ দেখিয়ে অস্ট্রেলিয়া বাংলাদেশ থেকে আকাশপথে পণ্য পরিবহণ বন্ধ করেছিল। ইডিএসসহ আরও বেশকিছু যন্ত্রাংশ না থাকায় নিরাপত্তার প্রশ্ন তুলে একই বছর ইইউভুক্ত দেশগুলো আকাশপথে কার্গো পণ্য পরিবহণ কমিয়ে দেয়। পরবর্তীতে শাহজালালের নিরাপত্তার দায়িত্বে নিযুক্ত করা হয় ব্রিটিশ প্রতিষ্ঠান রেড লাইনকে। বেবিচকের নিরাপত্তাকর্মীদের প্রশিক্ষণের পাশাপাশি যাত্রীদের ব্যাগ তল্লাশিসহ বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি সংযোজনের পরামর্শ দেয় প্রতিষ্ঠানটি।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৮৪৪৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.