নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, ৪ জমাদিউস সানি ১৪৩৯
৭২৩ কিলোওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন
স্টাফ রিপোর্টার
৭২৩ কিলোওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সমপ্রতি রাজধানীর হোটেল প্যান প্যসিফিক সোনারগাঁওয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করে ইনফ্রাসটাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) এবং প্যারাগন পোলট্রি লিমিটেড (পিপিএল) ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এধরনের উদ্যোগ দেশের শিল্পোউদ্যোগকে সহজ করবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করবে উৎপাদন।

ইডকল এর অর্থায়নে গাজীপুরের ভবানিপুরে বানিয়ারছালায় প্যারাগন পোলট্রি লিমিটেড (পিপিএল) পোলট্রি শেডের ওপর এই প্রকল্পটি নির্মিত হয়েছে। গ্রিডে বিদ্যুৎ ব্যয় সঙ্কোচন এবং স্থাপনার অন্যান্য খাতে জ্বালানি ব্যয় কমাতে এই প্রকল্পটি সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্টরা। ৫৮ মিলিয়ন টাকা যার শতকরা ২০% ভাগ বিনিয়োগ পিপিএল আর বাকি ৮০%, ১০ বছরের জন্য ৬% সুদে অর্থায়ন করেছে ইডকল।

বাংলাদেশ সরকার ২০২০ সাল পর্যন্ত ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে গ্রিডে সংযোগ করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এরমাঝে শুধুমাত্র বাড়ি বা মিল কারখানার ছাদে বসানো সৌরবিদ্যুৎ প্রকল্প থেকে ৪০০০ মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ উৎপাদন করার সামর্থ্য বাংলাদেশের রয়েছে। উদ্যোক্তরা জানান, রুফটপ সোলার প্রজেক্টে উৎপাদিত বিদ্যুতের খরচ তুলনামূলকভাবে কম হওয়ায় ব্যবসা শিল্পের জন্য এটা যুগোপযোগী।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. আহমাদ কাইকাস, সচিব, বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়, আবুল কালাম আজাদ, মুখ্য সমন্বয়কারী (এইডিজি এ্যফেয়ার্স) প্রধানমন্ত্রীর কার্যালয়, রেজিনা মারিয়া স্নেইডার, পরিচালক, কেএফডাবিস্নউ, আঞ্চলিক কার্যালয় বাংলাদেশ ও নেপাল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ১৯
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৬৭১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.