নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ৬ ফাল্গুন ১৪২৩, ২০ জমাদিউল আউয়াল ১৪৩৮
আমার ভাইয়ের রক্তে রাঙানো
স্টাফ রিপোর্টার
ভাষার অধিকার আদায়ে দ্রোহের স্মারক মাস ফেরুয়ারির অষ্টাদশ দিবস আজ শনিবার। আর মাত্র ৭২ ঘণ্টা পরেই আসছে জাতির সেই কাঙ্ক্ষিত দিনটি। অমর একুশের প্রথম প্রহরেই প্রতিটি শহীদ মিনারের পাদদেশ ফুলে ফুলে ভরে যাবে। শহীদ মিনার ভাষা শহীদের উদ্দেশে নির্মিত স্মৃতিসৌধ। নারী-পুরুষ, শিশু-কিশোর, সকলে জাগরুক শোক আর শ্রদ্ধায় জমায়েত হয়। শেষে নাঙ্গা পায়ে প্রভাতফেরি কর্মসূচি পালন করে। গলা মেলে ধরে সেই গান_ 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি- আমি কি ভুলিতে পারি?'

একুশে ফেব্রুয়ারি বা অমর একুশে আমাদের মহান শহীদ দিবস বা ভাষা দিবস। একুশে ফেব্রুয়ারি আজ শুধু ভাষা দিবসই নয়, আমাদের অমর একুশে আজ সারা দুনিয়ার দেশে দেশে পালিত হয় 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' হিসেবে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি আমাদের জাতীয় জীবনের এক অবিস্মরণীয় দিন। এই দিনে এবং পরবর্তীতে আমাদের প্রাণ-প্রিয় মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করতে শহীদ হন সালাম, রফিক, জব্বার, বরকত, অহিউল্লাহ ও শফিকসহ নাম না জানা আরও অসংখ্য ভাষাবীর। সঙ্গত কারণেই এই দিনটি আমাদের অস্থিমজ্জার সাথে মিশে আছে আর শহীদদের স্মৃতি রক্ষার্থে নির্মিত শহীদ মিনার অহর্নিশি ভাষা পুত্রদের অপরিসীম ত্যাগ ও অদম্য সাহসের স্তব গাইছে।

বাংলাদেশের প্রথম শহীদ মিনার নির্মিত হয় ঊনিশ বায়ান্ন সালের ২৩ ফেব্রুয়ারি। এর পরিকল্পনা, স্থান নির্বাচন ও নির্মাণসহ সবই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্রদের উদ্যোগে সম্পন্ন হয়। বর্তমান কেন্দ্রীয় শহীদ মিনারের পূর্ব-দক্ষিণ থেকে শহীদদের রক্তসিক্ত স্থানে সাড়ে ১০ ফুট উঁচু এবং ৬ ফুট চওড়া ভিত্তির ওপর ছোট স্থাপত্যটির নির্মাণ কাজ শেষ হলে এর গায়ে 'শহীদ স্মৃতিস্তম্ভ' লেখা একটি ফলক লাগিয়ে দেয়া হয়। উক্ত শহীদ মিনার তৈরির তদারকিতে ছিলেন জিএস শরফুদ্দিন (ইঞ্জিনিয়ার শরফুদ্দিন নামে পরিচিত), ডিজাইন করেছিলেন বদরুল আলম। সাথে ছিলেন সাঈদ হায়দার। তাদের সহযোগিতা করেন দুইজন রাজমিস্ত্রি।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৫৪৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.