নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ৬ ফাল্গুন ১৪২৩, ২০ জমাদিউল আউয়াল ১৪৩৮
ঢাকা সিটির সার্জারি
ছৈয়দ আন্ওয়ার
প্রতি বছরই শীতের শেষের দিকে রাজধানী ঢাকার অবকাঠামোতগত মেরামতের কাজ শুরু হয়। বিশেষ করে রাস্তা মেরামত, নর্দমার জন্য মোটা পাইপ, গ্যাস লাইন, পানির লাইন, টেলিযোগাযোগ ব্যবস্থার ক্যাবল বসানোর জন্য রাস্তা খোঁড়াখুঁড়ির হিরিক পড়ে যায়। সম্প্রতি এর সাথে যোগ হয়েছে মেট্রো রেলের কাজ। আর সাড়া রাজধানী ছেঁয়ে আছে ফ্লাইওভার নির্মাণের মহাযজ্ঞ। সব মিলিয়ে ঢাকা সিটির যেন ওপেন সার্জারি চলছে।

উন্নয়ন ও জনস্বার্থের জন্য উক্ত কাজগুলোর বেশিরভাগই অপরিকল্পিত। সেই সাথে প্রতিটি কাজের দীর্ঘসূত্রতা নাগরিকের জন্য ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। খোঁজাখুঁড়ির জন্য যেমন যান চলাচলে বিঘ্ন ঘটছে। তেমনই পায়ে হাঁটাও অনেক সময় দুষ্কর হয়ে উঠছে। আর নির্মাণাধীন কাজের গর্তে পড়ে বা খোলা ম্যানহোলে পড়ে শিশুমৃত্যুর খবরও মামুলি। তাছাড়া বায়ুদূষণের কারণে জনস্বাস্থ্যেরও ঝুঁকি বাড়ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভাল্যুয়েশনের যৌথ উদ্যোগে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে বায়ুদূষণে ঢাকার অবস্থান দ্বিতীয়। আরও আতঙ্কের বিষয় যে, বায়ুদূষণ ক্রমবর্ধমান। এই পরিস্থিতিকে নীতিনির্ধারকদের বিবেচনায় নেয়া উচিত।

আবার সামনে আসছে বৃষ্টির দিন। আলগা ধুলোমাটি কাদায় পরিণত হয়ে আরেক জঞ্জালের সৃষ্টি হয়। তাছাড়া বৃষ্টির পানিতে রাস্তা ডুবে যাওয়ার ভোগান্তিও স্মরণযোগ্য। তাই রাজধানীর এই সার্জারির যত তাড়াতাড়ি অবসান হয়, ততোই মঙ্গল।

পুনশ্চ : নাগরিক জীবনের সুবিধার্থেই এই মেরামত কাজ। তবে প্রকল্পের মেয়াদ না বাড়িয়ে জনদুর্ভোগ লাঘবে নীতিনির্ধারকদের হস্তক্ষেপ আহ্বান করছি।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৫৭৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.