নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ৬ ফাল্গুন ১৪২৩, ২০ জমাদিউল আউয়াল ১৪৩৮
চিলমারীর চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন
চিলমার (কুড়িগ্রাম) প্রতিনিধি
কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার বিস্তীর্ণ চরাঞ্চলে এবার বাদামের বাম্পার ফলন হয়েছে। গত বন্যায় ধান ও পাটের ব্যাপক ক্ষতি হবার পর এবার বিস্তীর্ণ চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন দেখে এই অঞ্চলের কৃষকরা আশায় বুক বেঁধেছে। বাদামের পাশাপাশি সরিষা, মাসকলাই ও আখের ফলন ও ভালো হবে মর্মে সকলের ধারণা।

সরেজমিনে উপজেলার অষ্টমীর চর ইউনিয়নের ডাটিয়ার চরে গিয়ে দেখা যায় চারিদিকে সবুজের মেলা। কৃষকরা মাঠ থেকে বাদাম তুলতে শুরু করেছে। উক্ত চরের বাসিন্দা শাহাজাহান আলী (৪০), আজিত (৭০), এন্তাজ (৪৫) ও সিরাজুল (৫০) জানিয়েছেন, গত বন্যায় দুর্গন্ধযুক্ত বিষাক্ত পানি এসে ধান ও পাটের ব্যাপক ক্ষতি করে। কৃষকরা কেউ পাট ঘরে তুলতে পারেনি। জমিতেই পাট পচে গেছে। এতে তাদের ব্যাপক ক্ষতি সাধিত হয়। সামনের দিনগুলো কিভাবে চলবে তা নিয়ে সবাই হতাশায় ভুগছিল।

কিন্তু বন্যার পানি নেমে যাবার পর দেখা যায় চরের জমিগুলোতে ব্যাপক পলি মাটি পরেছে। উক্ত মাটিতে এবার বাদামসহ রবিশস্যের এতো ভালো ফলন হবে তা কেউ আশা করেনি। গত বছর বাদামের সর্বোচ মূল্য ছিল ৭শ থেকে ৮শ টাকা । এবার বাদাম মণপ্রতি বিক্রি হচ্ছে ১২০০ টাকা। বাদামের মূল্য ভালো পাওয়ায় কৃষকরা তাদের পূর্বের ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবে বলে আশা করছে।

চিলমারী উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি রবি মৌসুমে বাদামের লাক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬শ হেক্টর। অর্জিত হয়েছে ৭৫০ হেক্টর জমি। এছাড়া সরিষার লাক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ হাজার হেক্টর এ যাবৎ অর্জিত হয়েছে ৯৬০ হেক্টর, মাসকলাই লাক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০০ হেক্টর । এযাবৎ অর্জিত হয়েছে ৪০০ হেক্টর জমি। এছাড়াও আখ ও দেশি আলু কৃষকরা সবে লাগাচ্ছে। চরে ব্যাপক পলি পরায় এসব ফসল লাক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে মর্মে কৃষি অফিস আশা প্রকাশ করেছে। চিলমারী কৃষি কর্মকর্তা মো. খালেদুর রহমান জানান, জমিতে পলি পরাতে এবারে রবিশস্যেরও ভালো ফলন হবে মর্মে তিনি আশা করছেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৮
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৩৪৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.