নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২ ফাল্গুন ১৪২৪, ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৯
হিমবাহ ও বরফ গলে বাড়ছে সমুদ্রের উচ্চতা
জনতা ডেস্ক
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এখন বাস্তবতা। আমেরিকার কলোরাডো-বোল্ডার বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষরা একটি গবেষণার উপর ভিত্তি করে এ দাবি করেছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় বিজ্ঞান একাডেমি গবেষণাটি পরিচালনা করে। ১৯৯২ সাল থেকে ২০১৬ পর্যন্ত উপগ্রহের ছবি থেকে গবেষকরা বলছেন পঁচিশ বছরে সাত সেন্টিমিটার উচ্চতা বেড়েছে সমূদ্র পৃষ্ঠের।

গ্রিনহাউজ গ্যাস পৃথিবী উত্তপ্ত করছে। পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। প্রভাপ পড়ছে পরিবেশে। ফলে বরফও গলছে। আর ধীরে ধীরে বাড়ছে সমুদ্রের উচ্চতা। গবেষক এবং বিজ্ঞানীরা বলছেন, বরফ গলার মাত্রা সবচেয়ে বেশি গ্রিনল্যান্ড এবং অ্যান্টার্কটিকায়। বরফের ভর মাপার জন্য নাসার বিশেষ অভিযান- গ্রেস মিশনে উপগ্রহের তোলা ছবি বলছে ২০০২ থেকে ১৬ সালের মধ্যে বরফ গলে অ্যান্টার্কটিকার আয়তন কখনও বেড়েছে কখনও কমেছে।

বৈশ্বিক উষ্ণায়নের ফলে গত পঁচিশ বছর বরফ ও হিমবাহ গলার যে হার, তা আরও ৮২ বছর পর্যন্ত চলবে বলে ধারণা বিজ্ঞানীদের। গত ১০০ বছরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়েছে প্রায় ১ ফুট। তবে বর্তমান হারে ২১০০ সালে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে দুই ফুটেরও বেশি।

সমুদ্র পৃষ্ঠের উচ্চতা যে হারে বাড়ছে তা বিপদজনক বলে মনে করছেন বিজ্ঞানীরা। পশ্চিম অ্যান্টার্কটিকা আর গ্রিণল্যান্ডের বরফ আবরণ সংকেত দিচ্ছে ধারণার চেয়েও দ্রুত গতিতে বরফ গলতে শুরু করবে। এর ফলে তলিয়ে যাওয়ার শংকায় রয়েছে বাংলাদেশসহ বিশ্বের অধিকাংশ উপকূলীয় নিম্নাঞ্চল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ২১
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৯৫৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.