নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২ ফাল্গুন ১৪২৪, ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৯
পুতিন-আব্বাস বৈঠক। যুক্তরাষ্ট্রকে আর মধ্যস্থতাকারী মানবে না ফিলিস্তিন
জনতা ডেস্ক
পশ্চিম তীরের অধিকৃত এলাকায় স্থাপন করা ইহুদি বসতি এলাকাগুলোকে স্থায়ীভাবে ইসরাইলের অংশ হিসেবে ঘোষণা করার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। যদিও যুক্তরাষ্ট্র জানিয়েছে নেতানিয়াহুর এ-বক্তব্যে কোন সত্যতা নোই।

এদিকে ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনার জন্য ফিলিস্তিনিরা কোনভাবেই যুক্তরাষ্ট্রকে মধ্যস্থতাকারী হিসেবে মেনে নেবে না বলে রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনকে জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর চরম উত্তেজনার মধ্যেই রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সঙ্গে দেখা করলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ট্রাম্পের এ সিদ্ধান্তকে ফিলিস্তিনিদের ওপর চপেটাঘাত বলে মন্তব্য করেন তিনি।

এসময় পুতিন বলেন, সমপ্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ফোনালাপ হয়। সেখানে তাদের মধ্যে ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে আলোচনা হয়েছে বলে উল্লেখ করেন তিনি। আব্বাস জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কসহ ফিলিস্তিনের উদ্বেগজনক সব ইস্যু নিয়ে তিনি আলোচনায় আগ্রহী। আব্বাস বলেন, ্তুযুক্তরাষ্ট্রের কারণে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, সেজন্য শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী হিসেবে কোনভাবেই দেশটিকে আমরা মেনে নেব না। যদি আন্তর্জাতিক সম্মেলন হয়, সেখানে এককভাবে যুক্তরাষ্ট্র প্রধান মধ্যস্থতাকারী হিসেবে থাকবে না, মধ্যস্থতাকারী দলের অংশ হিসেবে থাকতে পারে তারা।

একইদিন ইসরাইলি আইন প্রণেতাদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানান অবরুদ্ধ পশ্চিম তীরের ইহুদি বসতিকে ইসরাইলের অংশ হিসেবে স্থায়ীভাবে ঘোষণা করার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নেতানিয়াহুর এ দাবি অস্বীকার করে বলা হয় এ দাবি পুরোপুরি অসত্য। হোয়াইট হাউস জানায় এমন কোন আলোচনা হচ্ছে না বরং এখনও প্রেসিডেন্ট ট্রাম্পের লক্ষ্য শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে সমস্যার সমাধান করা। তবে সত্য মিথ্যা যাই হোক, নেতানিয়াহুর পরিকল্পনার নিন্দা জানিয়ে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের নির্বাহী কমিটির এক সদস্য ওয়াসেল আবু ইউসুফ অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রও ইসরাইলের সঙ্গে মিলে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

তিনি বলেন, ্তুঅধিকৃত এলাকায় ইহুদি বসতি স্থাপন আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ। অথচ তাই তারা করে চলেছে। আসলে তাদের উদ্দেশ্য অবরুদ্ধ এলাকাগুলো থেকে ফিলিস্তিনিদের তাড়ানো। আর এতে যুক্তরাষ্ট্র ইসরাইলের অংশীদার হয়ে উঠেছে। এসব বন্ধ করতে হবে, ইসরাইলকে তার পরিকল্পনায় সফল হতে দেয়া যাবে না। এদিকে, ইসরাইলি সেনাকে ঘুষি মারার দায়ে আদালতে বন্দি, ফিলিস্তিনের স্বাধীনতাকামী কিশোরী আহেদ তামিমির শুনানি মঙ্গলবার। তবে তার ন্যায় বিচারের ব্যাপারে হতাশা জানিয়েছে পরিবার। তারা মনে করেন ইসরাইলের আদালত তামিমিকে অযথাই কঠোর সাজা দেবে। অবরুদ্ধ পশ্চিম তীরে তাদের বাড়িতে ইসরাইলি সেনারা জোর করে প্রবেশ করতে চাইলে এক সেনাকে ঘুষি মারে তামিমি।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২২
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৭৩৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.