নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ২৫ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১
গণতন্ত্র সূচকে ভারতের ১০ ধাপ অবনতি
জনতা ডেস্ক
গণতন্ত্র সূচকে ১০ ধাপ পিছিয়েছে ভারত। ২০১৮ সালে ৪১তম অবস্থানে থাকলেও ২০১৯ সালে প্রতিবেশী দেশটির অবস্থান ৫১তম। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি ভূখন্ডে গণতন্ত্র পরিস্থিতি বিশ্লেষণ করে বুধবার সূচকটি প্রকাশ করেছেন ব্রিটিশ সাময়িকী দি ইকোনমিস্টের সহযোগী প্রতিষ্ঠান দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ২০১৯ সালে গণতন্ত্র সূচকে চার ক্যাটাগরির মোট ১০ স্কেলে ভারতের সামগ্রিক নম্বর ৬ দশমিক ৯। তবে ২০১৮ সালে ভারতের সামগ্রিক নম্বর ছিল ৭ দশমিক ২৩।

ভারতে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ এই অবনতির অন্যতম প্রধান কারণ বলে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) এর প্রতিবেদনে জানানো হয়েছে। নির্বাচন প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কর্মকান্ড, রাজনীতিক কর্মসূচিতে যোগ দেয়ার সুযোগ ও স্বাধীনতা, রাজনীতি মনস্কতা এবং নাগরিক স্বাধীনতা_এই পাঁচটি মাপকাঠির বিচারে তৈরি করা হয় সূচকটি। ইন্টেলিজেন্স ইউনিটের বিচারে সামগ্রিক নম্বর অনুযায়ী তালিকাভুক্ত দেশগুলোকে মোট চারটি ভাগে বিভক্ত করা হয়। সূচকে ১০ স্কেলের মধ্যে কোনো দেশের গড় স্কোর ৮-এর বেশি হলে সে দেশে পূর্ণ গণতন্ত্র রয়েছে বলে বিবেচনা করা হয়।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ৮
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৩৭১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.