নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ২৫ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১
মার্কিন সরকারকে কঠোর হুঁশিয়ারি দিলেন মোক্তাদা সাদর
মার্কিন সেনা প্রত্যাহারের দাবিতে উত্তাল বাগদাদে ২৫ লাখ ইরাকির মিছিল
জনতা ডেস্ক
ইরাকের রাজধানী বাগদাদে অন্তত ২৫ লাখ ইরাকি তাদের দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে মিছিল করেছে। বাগদাদে ইরাক ও ইরানের শীর্ষস্থানীয় কয়েকজন সেনা-কর্মকর্তাকে হত্যা করার মার্কিন রাষ্ট্রীয় সন্ত্রাস ও সন্ত্রাস-বিরোধী ইরাকি বাহিনীর ওপর মার্কিন হামলার প্রেক্ষাপটে এই গণ-বিক্ষোভ হল।

ইরাকি সেন্টার ফর স্টাডিজ নামক প্রতিষ্ঠানের প্রধান সাইয়্যেদ সাদিক আল হাশেমি বলেছেন, গতকাল শুক্রবারের এই গণ-মিছিলে ২৫ লাখেরও বেশি ইরাকি অংশ নিয়েছেন।

নারী ও শিশুসহ সর্বস্তরের ইরাকিরা বাগদাদ বিশ্ববিদ্যালয়ের কাছে জারদিয়া অঞ্চলে সমবেত হন। বিক্ষোভকারীরা বেরিয়ে যাও বেরিয়ে যাও দখলদার আমেরিকানরা, আমেরিকা ও ইসরাইল নিপাত যাক, মার্কিনিদের প্রতি না, শয়তানের প্রতি না, ইসরাইলের প্রতি না ও ইরাকি সার্বভৌমত্বের প্রতি হ্যাঁ -এসব শ্লোগান দেন। তারা মার্কিন ও ইসরাইলি পতাকা পদদলিত করেন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কুশপুত্তলিকা দাহ করেন।

ইরাকের পবিত্র শহর কারবালাসহ দেশটির প্রত্যেক প্রদেশ ও শহর থেকে ইরাকিরা বাগদাদের এই মহাবিক্ষোভে যোগ দেন। এ উপলক্ষে বাগদাদের আশপাশে ব্যাপক নিরাপত্তা-ব্যবস্থা নেয়া হয়। ইরাকের প্রভাবশালী ধর্মীয় নেতা মোক্তাদা সাদর মার্কিন সেনাদের উপস্থিতির বিরুদ্ধে গণ-বিক্ষোভে যোগ দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন। ইরাকের নানা গোত্রের প্রধান, ধর্মীয় নেতৃবৃন্দ এবং বড় বড় রাজনৈতিক দলগুলো মার্কিন বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভে যোগ দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

ইরাকের আধা-সামরিক বাহিনী হাশদ্ আশ শাবি বা পপুলার মোবিলাইজেশন ফ্রন্টের একজন নেতা আজকের এই মহাবিক্ষোভকে ১৯২০ সালের ব্রিটিশ-বিরোধী বিপ্লবের মত দ্বিতীয় বিপ্লব বলে উল্লেখ করেছেন। অনেকেই গতকালকের এই দিনকে স্বাধীনতার শুক্রবার বা জাতীয় সার্বভৌমত্বের দিবস বলে অভিহিত করেছেন।

এদিকে গতকালের এই মার্কিন-বিরোধী গণ-বিক্ষোভের পাশাপাশি প্রখ্যাত ইরাকি নেতা মোক্তাদা সাদর কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মার্কিন সেনাদের ইরাক থেকে সরিয়ে নেয়া না হলে তাদের সঙ্গে দখলদার ও শত্রুর মত আচরণ করা হবে। তিনি মার্কিন সরকারের সঙ্গে সব সামরিক ও নিরাপত্তা চুক্তি বাতিল করতে এবং ইরাকে সব মার্কিন ঘাঁটি বন্ধ করে দিতে ইরাক সরকারের প্রতি আহ্বান জানান।

বাগদাদে মার্কিন সন্ত্রাসী হামলায় জনপ্রিয় ইরানি সমর-নেতা জেনারেল সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহানদিস নিহত হওয়ার দু্থদিন পর গত ৫ জানুয়ারি ইরাকের সংসদ বিপুল ভোটে মার্কিন সেনাদের প্রত্যাহারের প্রস্তাব পাস করে। কিন্তু মার্কিন সরকার ইরাক থেকে সেনা প্রত্যাহার করবে না বলে জানিয়ে আসছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীএপ্রিল - ৮
ফজর৪:২৭
যোহর১২:০১
আসর৪:৩১
মাগরিব৬:২০
এশা৭:৩৪
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:১৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৩৮৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.