নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ২৫ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১
'নির্বাচনী' দূষণের নগরী ঢাকা
উচ্চশব্দ আর যানজটে নাকাল নগরবাসী
স্টাফ রিপোর্টার
মাইকের তীব্র আওয়াজ আর নকলসুরে প্রার্থীদের নিয়ে গান। শত শত মানুষের গগনবিদারী সেস্নাগান। প্রার্থীদের গাড়ির ধুলো, সব মিলিয়ে প্রাচ্যের রাজধানী হিসেবে খ্যাত ঢাকা এখন 'নির্বাচনী' দূষণের নগরী। আর নির্বাচনের প্রচারণায় পুরোনো যানজটের সাথে যোগ হয়েছে নতুন উপদ্রব। বিপরীতে চার মেয়র প্রার্থী দিচ্ছেন দূষণমুক্ত আধুনিক নগরের প্রতিশ্রুতি।

সরজমিনে জানা যায়, রাস্তার পাশেই হাসপাতাল। অথচ কয়েক ফুট দূরত্বে মাইকে চলছে উচ্চস্বরে প্রচারণা। প্রতিদিনই প্রার্থীরা আধুনিক ও বাসযোগ্য নগর গড়ার প্রতিশ্রুতি দিচ্ছেন, নির্বাচনী প্রচারণায় তারাই করছেন পরিবেশ দূষণ। যেখানে সেখানে পোস্টার নগরীকে আরো শ্রীহীন করে তুলেছে। দিনের বড় একটা অংশ রাজপথের দখলে থাকে নেতাকর্মীদের। যানবাহনের দীর্ঘ সারিতে ভোগান্তিতে পড়া যাত্রীরাও তাই প্রার্থীদের প্রতিশ্রুতির আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলছেন। শুধু কি তাই? নির্বাচনী প্রচারে কোনো মৌলিক গান তো নেই, বরং অন্যসব গানের সুর নকল করে দিনভর বাজানো হচ্ছে রাজপথে, অলিতে-গলিতে। তবে ঐতিহ্যগতভাবে নির্বাচনী প্রচারে এসব রেওয়াজ থাকলেও স্থান-কাল ভেদে তা পরিবর্তন আনা জরুরি বলে মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক তৌহিদুল হক। তিনি বলেন, প্রার্থীরা নগরবাসীদের যে স্বপ্নের কথা বলছেন, তাদের নিজেদের নির্বাচনী প্রচারণায় আমরা সেই স্বপ্নগুলোর বাস্তবায়ন দেখতে চাই। তাহলেই নগরবাসী আশ্বস্ত হবে এবং প্রার্থীদের নির্বাচনী প্রচারণায় একটি বিশ্বস্ত ভাব আনতে পারবে। বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে নির্বাচনী প্রচারে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে জোর দেয়ার পরামর্শও তার। যদিও বুধবার পরিবেশ দূষণ রোধে লেমিনেটেড পোস্টারের ব্যবহার নিষিদ্ধ করেছে আদালত।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৭১৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.