নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শনিবার ২৫ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১
স্বাধীনতার মূলমন্ত্র হৃদয়ে ধারণ করে দেশকে এগিয়ে নিতে হবে : ইব্রাহিম খালেদ
অর্থনৈতিক রিপোর্টার
স্বাধীনতার মূলমন্ত্র হৃদয়ে ধারণ করে দেশকে উন্নতির পথে এগিয়ে নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। গতকাল শুক্রবার আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস স্বাধীনতা মিলনায়তনে বিশ্ববিদ্যালয়টির অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত তৃতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। বর্ণাঢ্য আয়োজনের

মধ্য দিয়ে চার দিন ধরে পালিত হচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকী। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- অভিনেতা ফজলুর রহমান বাবু, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মাসুম ইকবাল, স্থায়ী ক্যাম্পাসের ডিন অধ্যাপক ড. মোস্তফা কামাল প্রমুখ।

খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, স্বাধীনতা আমাদের সম্ভাবনার অসীম দুয়ারকে খুলে দিয়েছে। দেশ স্বাধীন হয়েছে বলেই আমরা এতগুলো বিশ্ববিদ্যালয় স্থাপন করতে পেরেছি, এতগুলো ব্যাংক প্রতিষ্ঠা করতে পেরেছি, এতগুলো শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে পেরেছি। তাই স্বাধীনতার মর্যাদা অক্ষুণœ রাখতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের স্বাধীনতার মূলমন্ত্র হৃদয়ে ধারণ করে দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরাই দেশের ভবিষ্যৎ। তোমাদের হাত দিয়েই গড়ে উঠবে দেশ। তাই যত পারো উদ্যোক্তা হও। কারণ, উদ্যোক্তারাই পারে দেশকে দ্রুত উন্নতির শিখরে নিয়ে যেতে। এসময় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন এন্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগ আছে জেনে তিনি এর প্রশংসা করেন।

ফজলুর রহমান বাবু বলেন, সফল হওয়ার চেয়ে স্বার্থক হওয়া জরুরি। জীবনের স্বার্থকতা নিহিত থাকে দেশ ও জাতির কল্যাণের মধ্যে। তোমরা তোমাদের মেধা, যোগ্যতা ও শ্রম দিয়ে দেশ ও জাতিকে আন্তর্জাতিক পরিম-লে তুলে ধরো। ড. মো. সবুর খান বলেন, নিজের ক্যারিয়ারের উন্নয়নের জন্য নিজের দক্ষতা বাড়ানোর বিকল্প নেই। তরুণদের তাই ছাত্রাবস্থাতেই পড়াশোনার পাশাপাশি বিভিন্ন বিষয়ে নিজের দক্ষতা তৈরি করতে হবে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে অসংখ্য কাজ করে থাকে। উদাহরণ হিসেবে তিনি আর্ট অব লিভিং, এমপ্লয়াবিলিটি ৩৬০ ডিগ্রি, ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ ইত্যাদির কথা বলেন। তিনি শিক্ষার্থীদের পারস্পরিক নেটওয়ার্ক বাড়ানোর পরামর্শ দেন।

তিনি জানান, শিক্ষার্থীরা যাতে নিজের দক্ষতা বৃদ্ধি ও উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারে সেই উদ্দেশ্যেই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে এ পর্যন্ত ৪০ হাজার ল্যাপটপ বিনামূল্যে বিতরণ করেছে। উল্লেখ্য, গত ২২ জানুয়ারি থেকে চার দিনব্যাপী ‘১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী’ উৎসব উদযাপন করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। উৎসবের প্রথম দিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে ১০০টি ঘুড়ি উড়িয়ে ‘১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী’ উৎসব উদযাপনের উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি। ২০১১ সাল থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্র্সিটি আশুলিয়ায় ১৫০ একর জায়গার ওপর সর্বাধুনিক সুবিধা সম্বলিত আন্তর্জাতিক মানের প্রযুক্তি নির্ভর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছেলে ও মেয়েদের পৃথক আবাসিক সুবিধাসহ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৬২১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.