নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮, ২৯ পৌষ ১৪২৪, ২৩ রবিউস সানি ১৪৩৯
ডিএনসিসি'র উপনির্বাচন : জোটের সিদ্ধান্ত পেলে নির্বাচনে যাবে জামায়াত
চূড়ান্ত ঘোষণার অপেক্ষায় মনোনয়ন প্রত্যাশীরা
স্টাফ রিপোর্টার
প্রচারণা আর জনসংযোগ চালিয়ে গেলেও এখনো দলের চূড়ান্ত ঘোষণার অপেক্ষায় প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি'র মনোনয়ন প্রত্যাশীরা। এদিকে প্রতীক বরাদ্দের আগেই প্রচারে নামায় আচরণবিধি লঙ্ঘন হয়েছে উল্লেখ করে রিটার্নিং কর্মকর্তা বলছেন, প্রয়োজনে নেয়া হবে আইনি ব্যবস্থা।

বিএনপি'র নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সিদ্ধান্ত পেলে ডিএনসিসি'র উপ-নির্বাচন অংশ নেবে জামায়াতে ইসলাম। এমনটাই ইঙ্গিত পাওয়া গেছে। জামায়াতের ঢাকা মহানগর (উত্তর) সভাপতি মুহাম্মদ সেলিম উদ্দিনের পক্ষে তার আইনজীবী গোলাম কিবরিয়া ভোটার তালিকার সিডি সংগ্রহ করেছেন। তিনি বলেন, ২০ দলীয় জোটের সিদ্ধান্ত পেলে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে বলে জানান কিবরিয়া।

ডিএনসিসি'র উপ-নির্বাচনের তফসিলের পর থেকেই যেন ব্যস্ততা আরো বেড়ে গেছে বিএনপি আর আওয়ামী লীগের মেয়র প্রার্থীদের।

তফসিল ঘোষণার পর গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মেয়র পদে ১ জন, সাধারণ ওয়ার্ডে ৫৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান এ তথ্য জানিয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেমের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন বরেণ্য কণ্ঠশিল্পী ফিরোজা বেগম ও সুরকার কমল দাশগুপ্তের ছেলে শাফিন আহমেদ। শাফিন ববি হাজ্জাজের গড়া নতুন দল ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট (এনডিএম) এ যোগ দিয়েছেন। তবে ইসিতে দলটি নিবন্ধিত না হওয়ায় এবার তাকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে হবে।

মনোনয়নপত্র নেয়ার পর শাফিন সাংবাদিকদের বলেন, আমি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আশা করছি। লেভেল প্লেইং ফিল্ড চাই। নির্বাচন কমিশন যেন সঠিক বিধিমালা পালন করেন। অর্থের প্রভাব যেন কেউ না খাটাতে পারে।

ভোটের মাঠে ক্ষমতাসীন আওয়ামী লীগের আতিকুল ইসলাম আর বিএনপির তাবিথ আউয়ালই এখনো এগিয়ে মনোনয়নের দৌড়ে। তবুও কেন্দ্রের চূড়ান্ত সিদ্ধান্ত এখনো না আসায় হাত খুলে মাঠে নামছেন না তারা।

এদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হবে আগামী ১৬ জানুয়ারি। ঐদিন দলের মনোনয়ন বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগের সম্পাদকম-লীর সভা শেষে সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিষয়টি জানিয়েছেন।

এসময় তিনি বলেন, প্রার্থী ঘোষণার আগে কেউ প্রার্থী নন। অনেকে নিজের মতো করে দলের সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন, করছেন। এতে প্রমাণিত হয় না যে, প্রার্থী নির্বাচন হয়ে গেছে। তবে, আতিকুল ইসলাম দলের সভাপতি শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। সে সময় শেখ হাসিনা বলেছেন, 'কাজ করো। সিদ্ধান্ত পরে', বলেন ওবায়দুল।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রার্থী আতিকুল ইসলাম বলেন, দলের ওপর ছেড়ে দিয়েছি। দলের যাকে ভালো লাগবে তাকেই মনোনয়ন দেবে। অচল ঢাকাকে সচল করতে হবে।

বিএনপির মনোনয়ন প্রত্যাশী প্রার্থী তাবিথ আউয়াল বলেন, দলই সিদ্ধান্ত নেবে কে মনোনয়ন পাবে আর কে পাবে না। সুযোগ পেলে দলীয় প্রতীকের এই নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদ তাদের। স্বপ্ন দেখছেন আধুনিক ঢাকা গড়ার। এদিকে আচরণবিধি মেনে প্রচারণা না করলে তাদের ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি রিটার্নিং কর্মকর্তার।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দিন ম-ল জানান, দক্ষিণে সাধারণ কাউন্সিলর পদে ১২টি ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে।

আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন রেখে ঢাকা উত্তরে মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর-দক্ষিণ মিলিয়ে ৩৬টি ওয়ার্ডে নির্বাচনের তফসিল গত মঙ্গলবার ঘোষণা করে ইসি।

তফসিল ঘোষণার পরদিন বুধবার থেকে মনোনয়নপত্র বিতরণের প্রস্তুতি ছিল আগারগাঁওয়ের ইটিআই ভবনে দুই রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে।

তফসিল অনুযায়ী, এই নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র কেনা ও জমা দেয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। আবেদনকারী প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের আগে কোনো প্রচার চালানো যায় না। সে অনুযায়ী, ৩০ জানুয়ারি থেকে প্রার্থীরা প্রচার শুরু করতে পারবেন।

২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি উপ-নির্বাচন ও নতুন ৩৬টি ওয়ার্ডের ভোট গ্রহণ।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২২৩৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.